Thursday 28th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / বরিশালে উদ্ভিদের রোগ নির্ণয় ও শ্রেণিকরণ শীর্ষক কর্মশালা

বরিশালে উদ্ভিদের রোগ নির্ণয় ও শ্রেণিকরণ শীর্ষক কর্মশালা

Published at মে ২৪, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): সরাসরি মাঠের তোলা ছবি বিশ্লেষণের মাধ্যমে উদ্ভিদের রোগ নির্ণয় ও শ্রেণিকরণ শীর্ষক দিনব্যাপী এক আন্তর্জাতিকমানের কর্মশালা রবিবার (২৩ মে) বরিশাল নগরীর সেলিব্রেশন পয়েন্টে অনুষ্ঠিত হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায় এশিয়াকানেক্ট, টিন সোসাইটি ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী উদ্বোধন করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।

বিশেষ অতিথি ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই অনুষদের ডীন প্রফেসর গোলাম মো. মুরাদুল বশির এবং বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফি উদ্দিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এস এম তাওহিদুল ইসলাম। কর্মশালায় প্রধান আলোচক ছিলেন খুলনা বিশ^বিদ্যালয়ের এগ্রোটেক ডিসিপ্লিন বিভাগের প্রফেসর ড. মো. রেজাউল ইসলাম।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. নাঈমুর রহমান সবুজের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সৈয়দ মো. গালিব, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. আশরাফুল আলম, ভাসমান কৃষি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, পিএসও ড. আলিমুর রহমান, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সোহেল রানা প্রমুখ।

কর্মশালায় আর্টিফিশিয়াল নিউরাল নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে কৃষিক্ষেতে ফসলের বিভিন্ন রোগ নির্ণয় ও রোগের সম্ভাব্যতা যাচাই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। অনুষ্ঠানে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের ৩৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 2304 times!