Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পিরোজপুরের মঠবাড়িয়ায় জমিতে সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

পিরোজপুরের মঠবাড়িয়ায় জমিতে সুষম সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Published at ডিসেম্বর ২৮, ২০২১

নাহিদ বিন রফিক (বরিশাল): পিরোজপুরের মঠবাড়িয়ায়  মৃত্তিকা নমুনা সংগ্রহ, সুষম সার ব্যবহার ও ভেজাল সার সনাক্তকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ২৩ ডিসেম্বর উপজেলা কৃষি অফিসের হলরুমে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. ছাব্বির হোসেন।

উপজেলা কৃষি অফিসার মো. শওকত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. শাহাদাত হোসেন এবং এসআরডিআই’র ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী মো. আমিনুল ইসলাম।

প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ফসল উৎপাদনে সার কম দিলে পুষ্টির অভাব দেখা দেয়। আবার বেশি হলেও পোকার আক্রমণ বেড়ে যায়। হয় নানান সমস্যা। তাই জমিতে সুষম মাত্রায় সার প্রয়োগ করতে হবে। মাটির ধরন অনুযায়ী কোন ফসলের জন্য কী পরিমাণ সার দেওয়া দরকার তা মাটি পরীক্ষার মাধ্যমেই নির্ণয় করা সম্ভব। এসব বিষয়ে নিজে সচেতন হতে হবে। অপরকেও করতে হবে উৎসাহিত।

প্রশিক্ষণে গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুরের কৃষি উন্নয়ন প্রকল্পের (এসআরডিআই অংগ) আওতাধীন ৩০জন কৃষক অংশগ্রহণ করেন।

This post has already been read 1330 times!