Tuesday 23rd of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনা সদরে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ উদ্বোধন

পাবনা সদরে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ উদ্বোধন

Published at এপ্রিল ১৮, ২০২১

মো.জুলফিকার আলী (পাবনা) : পাবনা সদর উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরের খরিপ-১/২০২১-২২ মৌসুমে আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন শনিবার (১৭ এপ্রিল) উপজেলা প্রশাসন চত্বরে অনুষ্ঠিত হয়।

লকডাউনের মাঝেই কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ উদ্বোধন করলেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স। উদ্বোধনী  বক্তব্যে তিনি বলেন, কৃষিবান্ধব সরকার কৃষকদের দু:খ-দুর্দশার কথা চিন্তা করে এই করোনাকালীন সময়ে তাদের মাঝে কৃষি প্রণোদনা বিতরণের নির্দেশনা দিয়েছে জন প্রতিনিধিদের ও কৃষি কর্মকর্তাদেরকে। তারই ধারাবাহিকতায় আজ কৃষকদের মাঝে এ সকল সার ও বীজ বিতরণ করা হলো। তিনি বলেন, বর্তমান সরকার মানুষের সুখে দুখে পাশে থাকে ।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাসান রশিদ হুসাইনী বলেন, এ অর্থবছরে উপজেলার ২ হাজার কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি আউশ ধানের এর বীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার পর্যায় ক্রমে দেওয়া হবে। যার সর্বমোট মূল্য ১৪ লক্ষ ৭০ হাজার টাকা, তাই প্রাপ্ত বীজ ও সার সময়মত জমিতে ব্যবহার করে আউশ ধান উৎপাদন বৃদ্ধি করার জন্য চাষীদের অনুরোধ জানান।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা’র এর সভাপত্বিতে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাওয়াল বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন্নাহার রেখা, জেলা কৃষকলীগের সভাপতি শহিদুর রহমান শহিদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান রশিদ হুসাইনী। এছাড়াও উপস্থিত ছিলেন সাধারন সম্পাদক তৌফিকুল আলম তৌফিক, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল আলী মাসুদ,অর্থ সম্পাদক হিরোক হোসেন, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম মুন্নু, যুগ্ন সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির উপস্থিতে কৃষক-কৃষাণীদের মাঝে বিনামূল্যে জনপ্রতি আউশ ধানের বীজ-০৫ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে কয়েকজন কৃষকের বিতরণ করা।

This post has already been read 2585 times!