Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন ও আলোচনা সভা

পাবনায় বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন ও আলোচনা সভা

Published at ডিসেম্বর ৫, ২০২১

আশিষ তরফদার (পাবনা) :  বিশ্ব মৃত্তিকা দিবস উদযাপন-২০২১ উপলক্ষে পাবনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউটের আয়োজনে এক আলোচনা সভা উপপরিচালক এর কার্যালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনা প্রশিক্ষণ হল রুমে রবিবার (৫ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনষ্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো.ফারুক হোসেন এর সভাপত্বিতে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ির উপপরিচালক কৃষিবিদ মোঃ মিজানুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মো. আব্দুল মান্নান খান, অধ্যক্ষ, সরকারী কলেজ পাবনা, এছাড়া উপস্থিত ছিলেন পাবনা জেলার বীজ প্রত্যয়ন কর্মকর্তা কৃষিবিদ ড. আজিজুর রহমান ।

এবারের মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘‘ লবণাক্ততা রোধ করি মাটির উৎপাদনশীলতা বৃদ্ধি করি ’’ অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি পাবনার  উপপরিচালক কৃষিবিদ মোঃ মিজানুর রহমান তিনি বলেন, মা ও মাটির দেশ বাংলাদেশ, মাটি দূষনরোধে যত্রতত্র ময়লা আবজনা না ফেলা, পরিবেশ ভারসাম্য রক্ষায় মাটির স্বাস্থ্য ভাল রাখতে মৃত্তিকা সম্পদ উন্নয়ন বিভাগসহ কৃষি সংশ্লিষ্ট সকল বিভাগকে যথাযথ পদক্ষেপ গ্রহনের মাধ্যমে মাটিতে প্রচুর পরিমানে জৈব সার প্রয়োগ, শস্য-পর্যায় অনুসরণ,মিশ্র ফসলের চাষাবাদ বৃদ্ধিসহ চাষাবাদের আধুনিক পদ্ধতি অনুসরণ করে উৎপাদন বাড়াতে হবে। এ জন্য ফসল নির্বাচন, চাষ পদ্ধতি, সামাজিক কার্যক্রম এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার খুবই জরুরি। কৃষকদের মাঝে মাটির স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে উপস্থিত সকলকে ব্যাপক সচেতনতা বৃদ্ধির পরামর্শ প্রদান করেন

This post has already been read 1765 times!