Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনার আটঘোরিয়ায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

পাবনার আটঘোরিয়ায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

Published at এপ্রিল ২১, ২০২১

মো. জুলফিকার আলী (পাবনা) : ২০২০-২১ অর্থ বছরের খরিপ-১/২০২০-২১মৌসুমে আউশ প্রণোদনা কর্মসূচীর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ উদ্বোধন হয়েছে। মঙ্গলবার (২০ এপ্রিল) পাবনার আটঘোরিয়া উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা প্রশাসন চত্বরে উক্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।

লকডাউন চলাকালীন স্থাস্থ্য বিধি মেনে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্ধোধন করেন, আটঘোরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ ফুয়ারা খাতুন। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, করোনা ভাইরাসজনিত মহামারীতে সামাজিক দূরত্ব বজায় রেখে কৃষি বিভাগ এবং কৃষক খাদ্য ও পুষ্টি উৎপাদনে নিরলস কাজ করেছে, যা প্রসংশনীয়। কৃষি উৎপাদনও বৃদ্ধি পেয়েছে, এর ধারাবাহিকতা অব্যহত রাখতে বর্তমান সরকার জনপ্রতিনিধি ও কৃষি বিভাগের সমন্বয়ে কৃষি প্রণোদনা কর্মসূচীর মাধ্যমে বিভিন্ন ফসল উৎপাদনে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেছে।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রোখশানা কামরুনাহার বলেন, আউশ ধান উৎপাদনে সেচের তেমন প্রয়োজন হয় না, খরচ কম লাগে। এ অর্থবছরে পৌরসভায়  ১৩০ জন, মাজপাড়া ইউনিয়নে ১১০ জন, চাঁদভা ইউনিয়নে ১৬০ জন , দেবোত্তর ইউনিয়নে ১৯০ জন এবং লক্ষীপুর ইউনিয়নে ২০০জন করে উপজেলায় মোট ৯০০’শত কৃষকের মাঝে জনপ্রতি ৫ কেজি আউশ ধানের এর বীজ, ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার পর্যায়ক্রমে বিতরণ হচ্ছে। তাই প্রাপ্ত বীজ ও সার সময়মত জমিতে ব্যবহার করে আউশ ধান উৎপাদন বৃদ্ধি করার জন্য চাষীদের অনুরোধ জানান।

প্রধান অতিথির উপস্থিতে কৃষকের মাঝে বিনামূল্যে জনপ্রতি আউশ ধানের বীজ-০৫ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি হারে কয়েকজন কৃষকের বিতরণ করা। অনুষ্ঠানে অ্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের নেতৃবৃন্দ এবং এসএপিপিও ও উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ প্রমুখ। অনুষ্টানটি সঞ্চলনা করেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ নূরে আলম সিদ্দিক।

This post has already been read 2351 times!