Friday 29th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / নির্ধারিত মূল্য চামড়া ক্রয় করতে বাণিজ্যমন্ত্রীর আহবান

নির্ধারিত মূল্য চামড়া ক্রয় করতে বাণিজ্যমন্ত্রীর আহবান

Published at জুলাই ১৫, ২০২১

লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৪০-৪৫ টাকা, বাইরে ৩৩-৩৭ টাকা, সারাদেশে খাসীর চামড়া  ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা ক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি বলেছেন, চামড়ার স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার দর, চাহিদা, সরবরাহ, রপ্তানির সার্বিক পরিস্থিতি বিবেচনা এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মতামত বিবেচনায় নিয়ে  লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৪০-৪৫ টাকা, বাইরে ৩৩-৩৭ টাকা, সারাদেশে খাসীর চামড়া  ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা ক্রয় মূল্য নির্ধারণ করা হলো। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় নিশ্চিত করতে হবে।

বাণিজ্যমন্ত্রী আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত আসন্ন পবিত্র ঈদ উল আজহা ২০২১ উপলক্ষে কোরবানির পশুর কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট সার্বিক বিষয় আলোচনা সংক্রান্ত সভায় সভাপতিত্ব করে এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, এ চামড়ার মূল্য গরীবের হক। এতিম খানা, মাদ্রাসা, আনজুমান মফিদুল ইসলামের মতো সংস্থাগুলোই এ চামড়া সংগ্রহ করে থাকে। গরীবদের ন্যায্য পাওনা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানাচ্ছি। চামড়া ক্রয় নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক প্রায় ৬০০ কোটি টাকা ঋণ মঞ্জুর করেছে এবং খেলাপী ঋণের ৩% পরিশোধ করে ঋণ নিয়মিত করার সুযোগ প্রদান করেছে। দেশে লবনের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রয়েছে। মাঠ পর্যায়ে সবধরনের সহযোগিতা প্রদানের জন্য প্রশাসনকে নির্দেশনা প্রদান করা হয়েছে। আশা করা হচ্ছে, এবার কোরবাণির চামড়া সংগ্রহ, সংরক্ষণ এবং নির্ধারিত মুল্যে ক্রয়-বিক্রয়ে কোন ধরনের সমস্যা হবে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের চামড়া রপ্তানি বেড়েছে, আরো বাড়বে। সরকার ইতোমধ্যে  ১ কোটি ২০ লাখ বর্গফুট ওয়েট ব্লু চামড়া রপ্তানির অনুমতি প্রদান করেছে। আরো ওয়েট ব্লু চামড়া রপ্তানির অনুমতি প্রদান করা হবে। সাভারে স্থাপিত নতুন চামড়া শিল্প নগরী পুরোদমে কাজ শুরু হয়েছে। চামড়ার গুনগত মান নিশ্চিত করতে যথাযথ ভাবে চামড়া সংগ্রহ ও সংরক্ষণ করতে হবে, যাতে কোন চামড়া নষ্ট না হয়। সরকার এ বিষয়ে জনসাধারণকে সচেতন করার জন্য দেশের প্রচার মাধ্যমে টিভিসি প্রচার, লিফলেট বিতরনসহ পর্যাপ্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ সভায় বক্তব্য রাখেন। ভার্চুয়ালি অংশ নিয়ে সভায় বক্তব্য রাখেন শিল্পসচিব জাকিয়া সুলতানা, ধর্মসচিব ড. নূরুল ইসলাম, তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেন, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ হারুণ পাশা, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ এফ এম নাছের, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব দীপক চক্রবর্তী,  বাংলাদেশ ট্যানার্স এ্যাসোসিয়েমনের সভাপতি শাহীন আহমেদ, লেদার এন্ড ফুটওয়্যার ম্যান্যুফেকচারার্স এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েমনের প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম, বাংলাদেশ ফিনিশ লেদার এন্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েমনের প্রেসিডেন্ট মহিউদ্দিন আহমেদ মাহিন, হাইড এন্ড স্কিন এ্যাসোসিয়েশনের সভাপতি আফতাব খান। এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. হাফিজুর রহমানসহ সিনিয়র কর্তকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

This post has already been read 1512 times!