Wednesday 24th of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / দেশের পোলট্রি, ডেইরি ও মৎস্য সেক্ট‌রের উন্নয়‌নে কাজ করছে বাফিটা : বার্ষিক সাধারণ সভায় বক্তারা

দেশের পোলট্রি, ডেইরি ও মৎস্য সেক্ট‌রের উন্নয়‌নে কাজ করছে বাফিটা : বার্ষিক সাধারণ সভায় বক্তারা

Published at মার্চ ২০, ২০২১

নিজস্ব প্রতিবেদক: দেশের পোলট্রি, মৎস্য ও গবাদিপশুর খাদ্য (ফিড) উৎপাদনের জন্য প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহকারীদের সংগঠন বাংলাদেশ এগ্রো ফিড ইনগ্রিডিয়েন্টস ইম্পোর্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন (BAFIITA) -এর বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মার্চ) রাজধানীর হ্যাং আউট রেস্টুরেন্টে সংগঠনটির ৪র্থ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

বাফিটা’র সদস্য এবং এইচআর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে সভার শুভ সূচনা করেন। এরপর সভায় বক্তব্য রাখেন বাফিটা’র সভাপতি সুধীর চৌধুরী।

বাফিটা সভাপতি বলেন, থেকেই দে‌শের পোলট্রি, ডেইরি, মৎস্য ও সামগ্রিক কৃষি সেক্ট‌রের উন্নয়‌নে আমরা কাজ ক‌রছি। বাফিটার জন্মলগ্ন (৬ সে‌প্টেম্বর, ২০১৪ ইং) থেকেই দেশের পোলট্রি সেক্টরের অনুষ্ঠানগুলোতে আমরা গুরুত্বপূর্ণ অবদান রাখছি।

সুধীর চৌধুরী বলেন, আমাদের ব্যবসার অন্যতম সমস্যা হলো সরকার থেকে আরোপিত ভ্যাট ও ট্যাক্স, সেগুলো সমাধানে আমরা কাজ করছি। ATV মওকুফ করার চেষ্টা চল‌ছে সংগঠ‌নের পক্ষ থে‌কে। সরকার আমাদের সুযোগ দিচ্ছে এ কথা সত্য, কিন্তু আমা‌দের ওপর বি‌ভিন্ন ধরনের করে বোঝার কারণে সমস্যায় পড়তে হয়। এর নেতিবাচক প্রভাব ফিড উৎপাদনকারী থেকে শুরু করে খামারি এবং ভোক্তা পর্যায়ে পড়ে। কারণ, কাঁচামালের আমদানি ব্যায় বেড়ে গেলে সেটির চূড়ান্ত প্রভাব ভোক্তার ওপরই পড়ে। তাই কাঁচামাল আমদানিতে ভ্যাট মওকুফ কিংবা গার্মেন্টস সেক্টরের মতো সর্বনিম্ন পর্যায়ে নিয়ে আসা উচিত।

তিনি বলেন, আমাদেরকে গুণগত মানসম্পন্ন পণ্য আমদা‌নি, সংরক্ষণ ও সরবরাহ ব্যবস্থার ওপর বিশেষ সতর্ক হতে হবে। কারণ, আমরা য‌দি খারাপ কাঁচামাল সরবরাহ করি সেটির খারাপ প্রভাব পড়বে ফিড উৎপাদক থেকে শুরু করে, পশু-পাখি এবং সর্বশেষ মানব স্বা‌স্থ্যে। সুতরাং এ ব্যাপা‌রে সবারই দায়িত্বশীল হ‌তে হ‌বে। সংগঠ‌নের জন্য দা‌য়িত্বশীল ও সৎ হতে হবে। আগামী বছর (২০২২ সন) বা‌ফিটার নিজস্ব অ‌ফিস ক্রয়ের ঘোষণা দেন এ সময় সুধীর চৌধুরী।

এছাড়াও বা‌ণিজ্য নী‌তিতে বাফিটার অংশগ্রহণ, এফ‌বি‌সি‌সিআই এ বাফিটার ৫ জন সদ‌স্যের অন্তর্ভুক্তি, প্রাণিসম্পদ অধিদপ্তরের এর এনওসি মি‌টিং‌য়ে বা‌ফিটা প্রতি‌নি‌ধিত্ব করার সু‌যোগ পে‌য়ে‌ছে বলে জানান তিনি।

সভায় বিদায়ী বছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক মো. হেলাল উদ্দিন। এ সময় তিনি বিগত এক বছরে সংগঠনের বিভিন্ন অর্জন সম্পর্কে আলোকপাত করেন এবং সংগঠনকে শক্তিশালী করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন। এছাড়াও তিনি উল্লেখিত সময়ে বাফিটা’র যে সকল সদস্য নিহত হয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

বাফিটা ভাইস প্রেসিডেন্ট ও নেচার কেয়ার -এর ব্যবস্থাপনা পরিচালক জয়ন্ত কুমার দেব বলেন, আমরা যে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখছি বা‌ফিটা‌কে উপেক্ষা করে সেটি সম্ভব না। কারণ, দেশের প্রোটিন উৎসের খাদ্য বা ফিড তৈ‌রির প্রয়োজনীয় উপকরণ আমাদের মতো আমদানিকারক বা বা‌ফিটার সদস্যদের মাধ্যমেই সরবরাহ হয়।

তিনি বলেন, হতে পারে আমরা সংখ্যায় কম তবে আমাদের প্রাণশ‌ক্তি অ‌নেক বে‌শি। আমরা সম্মিলিতভাবে এই প্রাণশক্তির মাধ্যমেই এগিয়ে যেতে চাই। বাংলাদেশে ব্যবসায়ীদের অনেক সংগঠন রয়েছে কিন্তু সবাই বা‌ণিজ্য মন্ত্রণাল‌য়ে নিব‌ন্ধিত নয়, কিন্তু বা‌ফিটা খুব অল্প সময়ে এ‌টি করতে পেরেছে যা এক বিরাট অর্জন, বলে এ সময় দাবী করেন মি. দেব।

সভায় সংগঠনের সদস্য ও আস্থা ফিড ইন্ডাস্ট্রিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং ইব্রাটাস ট্রেডিং কোম্পানির পরিচালক মো. গিয়াস উদ্দিন খান (স্বপন) বলেন, আমরা সংগঠনের কে কোন পদে আছি সেটি চিন্তা না করে আমাদের প্রত্যেককেই এর জন্য কাজ করে যেতে হবে। আমাদের অনেক কাজ করার সুযোগ রয়েছে। আমরা প্রত্যেকে যদি সংগঠনের জন্য কাজ করি, তবে আমাদের যেকোন সমস্যার সহজ সমাধান সম্ভব। তাই আমা‌দের যার যেভাবে সুযোগ আছে সেঅনুযায়ী সংগঠ‌নের জন্য কাজ করে যেতে হবে।

‘আমরা সরকারকে কর দেই, সেই করের টাকায় সরকার পরিচা‌লিত হয়, সুতরাং আমাদের অবহেলার করার সু‌যোগ নেই’ যোগ করেন মো. গিয়াস উদ্দিন খান (স্বপন)।

সভায় বাফিটার সাংগঠনিক সম্পাদক এবং খান এগ্রো প্রোডাক্টস এর ব্যবস্থাপনা পরিচালক মো. সৈয়দুল হক খান সংগঠনের সদস্য সংখ্যা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন এবং এজন্য সংগঠনের সদস্য অন্তর্ভুক্তির নিয়ম নীতিতে প্রয়োজনীয় সংশোধনী আনার প্রস্তাব দেন।

সংগঠনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আমিরুল ইসলাম মন্টু, সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর গুরুত্বারোপ করেন এবং সংগঠনকে আরো এগিয়ে নেয়ার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিটিসি ফিড ইনগ্রেডিয়েন্টস অ্যান্ড এডিটিভস্ -এর ব্যবস্থাপনা পরিচালক আলতাফ বিশ্বাস এবং এনাম ফিড অ্যান্ড চিকস্ লিমিটেড -এর ব্যবস্থাপনা পরিচালক মো. এনামুল হক এনাম। এ সময় তাঁরা সংগঠনকে কীভাবে আরো এগিয়ে নিয়ে যাওয়া যায় এবং আমদানি সমস্যা সমাধানে করণীয় সম্পর্কে নিজেদের মতামত প্রদান করেন।

অনুষ্ঠানে বাফিটার যুগ্ম মহাসচিব এবং ঢাকা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ সম্প্রতি কুমিল্লা দ্বেবীদারের উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় সংগঠনের পক্ষ থেকে তাঁকে ফুলেল শুভেচ্ছা ও বিশেষ সম্মাননা স্মারক দেয়া হয়। এছাড়াও সংগঠনে নতুন সদস্যদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরন করা হয়।

সমগ্র অনুষ্ঠানটিতে সঞ্চালকের ভূমিকা পালন করেন মেসার্স ইতি এন্টারপ্রাইজের সত্বাধিকারী মমতাজ হোসেন ইতি।

This post has already been read 2296 times!