Thursday 28th of March 2024
Home / নতুন প্রযুক্তি / জীবনযাত্রার মান উন্নয়নে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম

জীবনযাত্রার মান উন্নয়নে ইন্টারনেটের গুরুত্ব অপরিসীম

Published at নভেম্বর ২৮, ২০১৮

ফকির শহিদুল ইসলাম(খুলনা): জীবনযাত্রার দৈনন্দিন কাজ ইন্টারনেট, ফেসবুক ছাড়া প্রায় অচল। অথচ এক সময় এ দেশের মানুষ মোবাইল ফোন কিংবা কম্পিউটার অথবা ইন্টারনেট ফেসবুক ব্যবহারের কথা ভাবতেও পারেনি। অথচ এখন এ দেশের মানুষের হাতে হাতে আধুনিক মোবাইল ফোন। ঘরে ঘরে কম্পিউটার, ল্যাপটপ, নোট বুক। ব্যবসা বাণিজ্য সরকারী বে-সরকারী অফিস ডিজিটাল ব্যবস্থাপনা কার্যক্রম চলছে। ডিজিটাল বাংলাদেশ এখন আর স্বপ্ন নয় বাস্তব। বাস্তব হয়েই ধরা দিয়েছে ডিজিটাল বাংলাদেশ। যার সুবাদে উন্নয়ন কার্যক্রমে বেড়েছে গতি। আধুনিক তথ্য  প্রযুক্তির প্রসারের লক্ষে সম্প্রতি খুলনায় সাড়ম্বরে উদযাপিত হলো বাংলাদেশ আইটি প্রফেসনালস এসোসিয়েশন আয়োজিত বিটপা কনফারেন্স-২০১৮। শনিবার (২৪ নভেম্বর) খুলনার মোংলা বন্দর অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ কনফারেন্স।

প্রযুক্তির এ কনফারেন্সে খুলনা পরিণত হয়েছিল আইটি প্রফেশনালদের মিলন মেলায়। এবারের কনফারেন্সে অংশগ্রহণ করেন বাংলাদেশের বিভিন্ন অঞ্চলসহ প্রতিবেশী বন্ধুপ্রতিম দেশ ভারত। কনফারেন্সের মূল উদ্দেশ্য অনলাইন প্রোফেশন এর বিভিন্ন বিষয় নিয়ে দেশের অভ্যন্তরে এবং আন্তর্জাতিক অজ্ঞনে দক্ষতা অর্জন করা এবং নতুন আইটি উদ্যোক্তা বৃদ্ধি করা।

সূত্রমতে, আমাদের দেশে গত ১০ বছরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে একশ গুণেরও বেশি। ২০০৮ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল মাত্র ৮ লাখ, এখন প্রায় ৯ কোটি। মোবাইল ফোনের গ্রাহকও বেড়েছে চার গুণ। ২০০৮ সালে যেখানে মোবাইলের চালু সিমের সংখ্যা ছিল ৪ কোটির কম, সেখানে চলতি বছরের জুনে এই সংখ্যা ১৫ কোটি ৯ লাখ ৫৪ হাজারে পৌঁছে যায়। ২০০৮ সালে দেশ থেকে ২৬ মিলিয়ন ডলারের সফটওয়্যার রপ্তানি হয়। এ বছর তা এক বিলিয়ন ডলারে পৌঁছতে যাচ্ছে। এ খাতে ২০২১ সালের জন্য লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ বিলিয়ন ডলার।

আর্থিক লেনদেনের জন্য ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভর না থেকে জনগণ ডিজিটাল পদ্ধতি বেছে নিয়েছে। পৃথিবীতে মোবাইল ব্যাংকিংয়ে বাংলাদেশ এখন এক নম্বরে। মোবাইল ফোনে লেনদেন হচ্ছে প্রতিদিন প্রায় এক হাজার কোটি টাকা। বিশেষজ্ঞরা বলছেন, জনগণ ডিজিটাল বাংলাদেশ’ যেভাবে গ্রহণ করেছে তা অসাধারণ।

২০১৩ সালের অক্টোবরে তৃতীয় প্রজন্মের (থ্রিজি) মোবাইল ফোন সেবা চালু হওয়ার প্রায় সাড়ে চার বছর পর গত ১৯ ফেব্রুয়ারি চালু হয় চতুর্থ প্রজন্মের (ফোরজি) মোবাইল ফোন সেবা। সরকারের পরিকল্পনা রয়েছে ২০২১ সালে পঞ্চম প্রজন্ম বা ফাইভজি মোবাইল সেবা চালু করা। অপারেটরদের তথ্য অনুসারে দেশে এ পর্যন্ত থ্রিজি গ্রাহকের সংখ্যা প্রায় সাড়ে ৫ কোটি। ফোরজি গ্রাহকও ৫৮ লাখের কাছাকাছি।

সাহসী সিদ্ধান্ত ও দীর্ঘ প্রচেষ্টার ফসল হিসেবে অবশেষে মহাকাশে স্থান পেয়েছে বাংলাদেশের প্রথম যোগাযাগ ও সম্প্রচার স্যাটেলাইট বঙ্গবন্ধু-১’। এর মাধ্যমে স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। এ ছাড়া বঙ্গবন্ধু-১’ এই নামটির মাধ্যমেই জানিয়ে দেয়া হয়েছে, ভবিষ্যতে আরো কয়েকটি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করা হবে।

ইউডিসির উল্লেখযোগ্য সরকারি সেবাগুলো হলো: জমির পর্চা, জীবন বীমা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, পাবলিক পরীক্ষার ফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইনে জন্ম-মৃত্যু নিবন্ধন, ভিজিএফ-ভিজিডি তালিকা, নাগরিক সনদ, নাগরিক আবেদন, কৃষি তথ্য, স্বাস্থ্য পরামর্শ ইত্যাদি। বেসরকারি সেবাসমূহ হলো: মোবাইল ব্যাংকিং, কম্পিউটার প্রশিক্ষণ, ছবি তোলা, ইন্টারনেট ব্রাউজিং, ই-মেইল, চাকরির তথ্য, কম্পোজ, ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি শিক্ষা, ভিসা আবেদন ও ট্র্যাকিং, ভিডিওতে কনফারেন্স, প্রিন্টিং, স্ক্যানিং, ফটোকপি, লেমিনেটিং ইত্যাদি।

কতদূর এগিয়েছি আমরা এ প্রশ্নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে বলা হচ্ছে, ভূমিকম্পে রাজধানী ঢাকার চরম বিপর্যয় ঘটে গেলে জাতীয় তথ্যভান্ডারে রক্ষিত গুরুত্বপূর্ণ সব তথ্য হারানোর ভয় আর নেই। দেশের সবচেয়ে কম দুর্যোগপ্রবণ এলাকা হিসেবে যশোরকে চিহ্নিত করে সম্প্রতি সেখানে ইনফো-সরকার’প্রকল্পের মাধ্যমে গড়ে তোলা হয়েছে ডিজাস্টার রিকভারি সেন্টার। এই সেন্টারে ব্যাকআপ হিসেবে জাতীয় তথ্যভান্ডারের সব তথ্য জমা থাকছে। এ ধরনের ব্যবস্থা এশিয়ার মধ্যে বাংলাদেশেই প্রথম।

কালিয়াকৈরে হাইটেক পার্ক স্থাপনের লক্ষ্যে অবকাঠামো নির্মাণ কাজ চলছে। এই হাইটেক পার্ককে কেন্দ্র করে গড়ে উঠবে সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারী প্রতিষ্ঠান, কল সেন্টার এবং টেলিযোগাযোগ সেবাদানকারী প্রতিষ্ঠানসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগুলো। এখানে তৈরি হবে বিশ্বমানের পণ্য। ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য অর্জনে দেশব্যাপী নির্মীয়মাণ ২৮টি হাইটেক ও আইটি পার্কে প্রায় তিন লাখ চাকরি সৃষ্টির পরিকল্পনা রয়েছে সরকারের। জানা যায়, দেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারগুলো থেকে এখন প্রতি মাসে ৪৫ লাখ মানুষ ৬০ ধরনের সেবা গ্রহণ করতে পারছে। গ্রামের এক লাখেরও বেশি তরুণ-তরুণীকে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, অগ্রগতি প্রত্যাশার চেয়ে এখনো কম। জাতিসংঘের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে বিশেষায়িত সংস্থা আইটিইউয়ের ২০১৭ সালের আইসিটি উন্নয়ন সূচকে (আইডিআই) বাংলাদেশের অবস্থান তালিকাভুক্ত ১৭৫টি দেশের মধ্যে ১৪৭তম। এ অঞ্চলে বাংলাদেশের পরের অবস্থান পাকিস্তান ও আফগানিস্তানের। কিন্তু তারপরও বলা হচ্ছে ডিজিটাল বাংলাদেশ’ এখন আর দূরের কোনো স্বপ্ন নয়। বেসরকারি সংস্থা বেসিসের হিসেবে দেশ থেকে এ বছর সফটওয়্যার রপ্তানি হতে যাচ্ছে এক বিলিয়ন ডলারের। উন্নয়ন সূচকে পিছিয়ে থাকলেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশে সম্ভাবনার আলোচনা এখন বিশ্বজুড়ে।

মোবাইল এ্যাপ ব্যবহার করে আমরা ট্যাক্সি ডাকছি, বাজার করছি। পাসপোর্ট করার এবং বিভিন্ন বিষয়ে আবেদনের ফরম আমরা অনলাইনেই পাচ্ছি। ট্রেন, সিনেমার টিকেটও অনলাইনে সংগ্রহ করতে অভ্যস্ত হচ্ছি। এসব বিবেচনায় আমরা সঠিক পথেই রয়েছি। কিন্তু এখনো অনেক পথ পাড়ি দিতে হবে। অনেক নাগরিক সুবিধা এখনো অনলাইনে পাওয়া যাচ্ছে না। আমরা অনলাইনে আবেদন ফরম পাচ্ছি, কিন্তু তা জমা দিতে হচ্ছে সরাসরি সংশ্লিষ্ট অফিসে গিয়ে। ১০ বছরে ইন্টারনেট গ্রাহক বেড়েছে ১০০ গুণ। ইন্টারনেট প্রান্তিক জনগোষ্ঠীর অনেকের কাছে পৌঁছে গেছে। তাদের ব্যবহারের জন্য প্রয়োজনীয় কনটেন্ট তৈরি করতে হবে।

কৃষিতে, টেলিমেডিসিনের জন্য আমাদের আরো কাজ করতে হবে। তবে এ গতি বহাল রাখার জন্য দুটি শর্ত অবশ্যই পূরণ করতে হবে। একটি হচ্ছে দক্ষ জনবল তৈরি; অন্যটি হচ্ছে প্রয়োজনীয় অবকাঠামো তৈরি। সরকার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নানা উদ্যোগ গ্রহণের ফলে বৈশ্বিক প্রেক্ষাপটে ডিজিটাল সরকার ব্যবস্থাপনায় বাংলাদেশ দিন দিন অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে। মানবসম্পদ সূচক এবং টেলিকমিউনিকেশন সূচককে এখন আমরা বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে এবং ডাটার আন্তর্জাতিক মান বজায় রাখতে সিআরভিএস, ওপেন ডাটা পোর্টাল, জাতীয় তথ্য বাতায়ন, এসডিজি পোর্টাল, বিগ ডাটাসহ নানা প্রকল্প গ্রহণ করা হয়েছে, যা বাস্তবায়িত হলে অনলাইন সার্ভিস সূচকে বাংলাদেশের অবস্থান আরো ভালো হবে।

This post has already been read 5843 times!