Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / কামারখন্দে ধান, গম, পাট, বীজ উৎপাদন সংরক্ষণ বিতরণ প্রকল্পের মাঠ দিবস অনুষ্ঠিত

কামারখন্দে ধান, গম, পাট, বীজ উৎপাদন সংরক্ষণ বিতরণ প্রকল্পের মাঠ দিবস অনুষ্ঠিত

Published at মে ১১, ২০২১

আশিষ তরফদার (পাবনা) : সিরাজগঞ্জ কামারখন্দ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে আধুনিক প্রযুক্তির সম্প্রসারণের  মাধমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান,গম,পাট বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় ব্রি ধান -৮৯ প্রদর্শনীর মাঠদিবস কোনাবাড়ি গ্রামে গত রবিবার (৯ মে) অনুষ্ঠিত হয়েছে।

কামারখন্দ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  মো. আনোয়ার সাদাত -এর সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ জেলার উপ পরিচালক কৃষিবিদ মো. আবু হানিফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একই দপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ মোহাম্মদ আরিফুর রহমান, এছাড়াও উপস্থিত ছিলেন ধান,গম,পাট বীজ উৎপাদন,সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে কৃষিবিদ মো. আনোয়ার সাদাত ব্রি ধান -৮৯  সম্পর্কে বলেন, এ জাতটির ছড়া লম্বা, পাকার সময় কান্ড ও পাতা সবুজ থাকে বিধায় সালোক সংশ্লেষণ প্রক্রিয়া অব্যাহত থাকে ফলে শীষের গোড়ার ধানও পুষ্ট হয়। এ জাতের জীবনকাল ১৫৪ থেকে ১৫৮ দিন যা ব্রি ধান ২৯ এর চেয়ে ৩-৫ দিন আগাম।  ১০০০ টি পুষ্ট ধানের ওজন প্রায় ২৪.৪ গ্রাম।  চালে অ্যামাইলেজের পরিমান ২৮.৫% ও উৎপাদন প্রতি হেক্টরে ৯.৭ টন । বিধায় এ জাতটি উৎপাদন করে এর বীজ কৃষকদের সঠিক ভাবে সংরক্ষণ করার জন্য আহ্বান জানান।

প্রধান অতিথি কৃষিবিদ মো. আবু হানিফ বলেন, ভাল বীজের মান নিশ্চিতকরনের জন্য বর্তমান সরকার কৃষকদের বীজ উৎপাদনে সক্ষম করে তুলতে কৃষকদের উদ্যোক্তা তৈরীর উদ্যোগ গ্রহণ করেছেন। এই উদ্যোক্তাদের বীজ উৎপাদন বৃদ্ধির মাধ্যমে কৃষকেরা যাতে মান সম্মত বীজ পায় সেজন্য প্রকল্পটি কাজ করছে। আশা করি কৃষকরা বীজ উৎপাদন করে এবং সঠিক ভাবে সংরক্ষণ করে বীজের ঘাটতি মেটাতে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উক্ত মাঠ দিবসে স্থানীয় গন্য মান্য ব্যাক্তিবর্গসহ শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন।

This post has already been read 2856 times!