Friday 19th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / ২৪ লাখ মানুষকে নেয়া হয়েছে আশ্রয় কেন্দ্রে -ত্রাণ প্রতিমন্ত্রী

২৪ লাখ মানুষকে নেয়া হয়েছে আশ্রয় কেন্দ্রে -ত্রাণ প্রতিমন্ত্রী

Published at মে ২০, ২০২০

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় আম্পান এর ভয়াবহতা থেকে জানমাল রক্ষার্থে  খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের ১৯ টি জেলার মোট ১৪ হাজার ৬৩৬ টি আশ্রয়কেন্দ্রে ২৩ লাখ ৯০ হাজার ৩০৭ জন মানুষকে এপর্যন্ত সরিয়ে আনা সম্ভব হয়েছে । এছাড়াও ৫ লাখ ১৭ হাজার ৪৩২ টি গবাদি পশু আশ্রয়কেন্দ্রে নিরাপদে সরিয়ে আনা হয়েছে ।

প্রতিমন্ত্রী বুধবার (২০ মে) ঢাকায় তাঁর মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় সরকারের প্রস্তুতি বিষয়ে  সাংবাদিকদের ব্রিফিংয়ে এসব কথা বলেন । এসময় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ শাহ কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ মহসিন উপস্থিত ছিলেন

প্রতিমন্ত্রী বলেন, আশ্রয় কেন্দ্রগুলোর ধারণক্ষমতা ৫৭ লাখ ১৩ হাজার ৬০৭ জন । কিন্তু করোনা ভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে প্রায় ২৪ লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে আনা হয়েছে । আশ্রয় কেন্দ্রগুলোতে  শুকনো খাবার, শিশু খাদ্য, গো-খাদ্য, মাস্ক, স্যানিটাইজার ও অন্যান্য প্রয়োজনীয় উপকরণ পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করা হয়েছে । নিরাপদ আলো/ বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নেয়া হয়েছে ।

প্রতিমন্ত্রী আরও বলেন, আজ সন্ধ্যা ৬ টা থেকে ৮ টার মধ্যে ঘূর্ণিঝড়টি সুন্দরবনের নিকট দিয়ে পশ্চিমবঙ্গ- বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে । তিনি বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে । ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে ।

This post has already been read 1588 times!