Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ১৮ হাজার ৯শত টি চারা রোপণের লক্ষ্য নিয়ে জয়পুরহাটে বৃক্ষ রোপণের উদ্বোধন

১৮ হাজার ৯শত টি চারা রোপণের লক্ষ্য নিয়ে জয়পুরহাটে বৃক্ষ রোপণের উদ্বোধন

Published at জুলাই ১২, ২০২০

মো. এমদাদুল হক (রাজশাহী) : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক জয়পুরহাট জেলার প্রতিটি উপজেলায় ১০০টি করে বৃক্ষ রোপণের কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে গত ৯ই জুলাই জয়পুরহাট সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়।

মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বনজ ফলজ ও ঔষধি এই তিন ধরনের গাছ লাগিয়ে দেশব্যাপী বৃক্ষ রোপণ করার যে নির্দেশ মোতাবেক জয়পুরহাট সদর উপজেলার সরকারি বেসরকারি কলেজ,শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি অফিস ও ধর্মীয় প্রতিষ্ঠানের প্রাঙ্গনে উদ্বুদ্ধকরণের সাধ্যেমে সদর উপজেলার ২৮ ব্লকে প্রতিটিতে ৬৭৫ টি করে চারা রোপনের লক্ষ্যমাত্র নির্ধারন করা হয়েছে যা উপজেলায় চারার হিসাব করলে ১৮ হাজার ৯শতটি চারার সংখ্যা হয়। বনজ ফলজ ও ঔষধি এই তিন ধরনের চারা রোপণের কার্যক্রমের প্রক্রিয়া আগামী ৩০ সেপ্টম্বর এর মধ্যে শেষ করার লক্ষ্য মাত্র নির্ধারন করা হয়েছে। এ পর্যন্ত চারা রোপন সংখ্যা অর্জিত হয়েছে ৯হাজার ৪ শত টি।

বৃক্ষ রোপণ কর্মসূচীর উদ্বোধন করেন জয়পুরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের এর জেলা প্রশিক্ষণ কর্মকর্তা বাবলু কুমার সুত্রধর, জয়পুরহাট সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মিল্টন চন্দ্র রায়, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: কায়ছার ইকবাল, পুরানাপৈল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ খোরশেদ আলম, কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ ফারজানা হক, এসএপিপিও অমল চন্দ্র মন্ডল, উপসহকারি কৃষি অফিসারগন ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এ সময় অতিথিগন বলেন, ভৌগোলিক ও বৈশ্বিক কারনে আমরা প্রাকৃতিকভাবে বেশি ক্ষয় ক্ষতির শিকার হয় তাই দুর্যোগ মোকাবেলা করবার জন্য আমাদের সারাদেশে বেশী বেশী বৃক্ষরোপণের প্রয়োজন। এর ফলে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং বাসযোগ্য বাসস্থান নিশ্চিত করা সম্ভব। এছাড়া ফল উৎপাদনে সহায়ক হবে।

This post has already been read 1882 times!