Friday 29th of March 2024
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / সুস্বাস্থ্য ও সুস্থ মনের জন্য পুষ্টিকর ও সুষম খাদ্যের প্রয়োজন –কৃষি মন্ত্রী

সুস্বাস্থ্য ও সুস্থ মনের জন্য পুষ্টিকর ও সুষম খাদ্যের প্রয়োজন –কৃষি মন্ত্রী

Published at ডিসেম্বর ৮, ২০১৯

নিজস্ব প্রতিবেদক: খাদ্য, স্বাস্থ্য ও পুষ্টি এই তিনটি শব্দ একটি আরেকটির সঙ্গে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। সুস্বাস্থ্য ও সুস্থ মনের জন্য প্রতিদিন পুষ্টিকর ও সুষম খাদ্যের প্রয়োজন।

রোববার (৮ ডিসেম্বর) কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন – G Celebration 35th SAARC Charter Day উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন। অনুষ্ঠানের আয়োজন করে সার্ক কৃষি কেন্দ্র।

কৃষি মন্ত্রী বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূণর্তা অজর্ন করেছে। কিন্তু পুষ্টি নিরাপত্তা ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে আমরা এখনো অনেক পিছিয়ে। পুষ্টিকর খাবারের জোগোনের মাধ্যমে আমরা এটি অজর্ন করতে পারি। এ জন্য খাদ্যশস্য ও প্রাণিজ আমিষ উৎপাদনে আমাদের আরো মনোযোগী হতে হবে। তবেই আমরা স্বাস্থ্যবান জাতি হিসেবে বিশ্বে মাথা তুলে দাঁড়াতে পারবো।

তিনি বলেন,  সার্কভুক্ত দেশগুলো কৃষিতে ভালো করছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিপূর্ণ দেশ। তবুও জলবায়ু পরিবর্তনের উপযোগি ফসলের জাত উদ্ভাবনের মাধ্যমে খাদ্য উৎপাদন বৃদ্ধি করে যাচ্ছে। কৃষির বিভিন্ন খাত ও উপখাতে আমাদের অর্জন ভালো। বাংলাদেশ নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করে আধুনিক ও বাণিজ্যিক কৃষিতে রুপান্তরিত হচ্ছে। কৃষক দরদি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উৎপাদন খরচ কমানোর উদ্দেশে পূণরায় সারের মুল্য হ্রাস করেছেন, দিচ্ছেন নানা রকমের কৃষি প্রণোদনা। কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরে রপ্তানির উদ্যোগ গ্রহণ করছে সরকার। কৃষি আধুনিকায়নে সহযোগিতা প্রয়োজন, কৃষি শিল্প প্রতিষ্ঠান স্থাপনের অনুকূল পরিবেশ রয়েছে দেশে।

তিনি আরো বলেন, সামগ্রিক উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা, পারস্পরিক ও বহুপক্ষীয় সহযোগিতার বিকল্প হতে পারে না। অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য একটি কার্যকর পদক্ষেপ হলো আঞ্চলিক সহযোগি জোট গঠন করা। যথার্থ অর্থনৈতিক সহযোগিতার জন্য প্রয়োজন রাজনৈতিক সহযোগিতা ও সমঝোতা। এছাড়া জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

আমাদের কৃষির আরো উন্নয়ন ঘটাতে হবে। সার্কের আওতায় কৃষিতথ্য কেন্দ্র (Agricultural Information Centre) খাদ্য সুরক্ষণ ব্যবস্থাপনা ও দারিদ্র্য দূরীকরণের কমিশন গঠন একটি উল্লেখযোগ্য সাফল্য বলে উল্লেখ করেন মন্ত্রী।

কি নোট উপস্থাপক ড. ত্রিলোচন মহাপাত্রা বলেন; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিয়েছেন স্বাধীন দেশ । বর্তমান প্রধান তার দূরদর্শি নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সার্ক কৃষি কেন্দ্রের পরিচালক ড. এস.এম বখতিয়ার । বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ও পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নাহিদা রহমান সুমন। কি নোট উপস্থাপন করেন  ড. ত্রিলোচন মহাপাত্রা, মহাপরিচালক Indian Council of Agriculture Research (আইসিএআর) । সভাপতিত্ব করেন কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড.কবীর ইকরামুল হক ।

This post has already been read 2294 times!