Friday 19th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / সুন্দরবনে বন্দুকযুদ্ধে ২ দস্যু নিহত, অস্ত্র ও গুলি উদ্ধার

সুন্দরবনে বন্দুকযুদ্ধে ২ দস্যু নিহত, অস্ত্র ও গুলি উদ্ধার

Published at মার্চ ৭, ২০১৮

ফকির শহিদুল ইসলাম (খুলনা): বাগেরহাটের পূর্ব-সুন্দরবনের আলোচিত বনদস্যু হাসান বাহিনীর দুই সদস্য সোমবার (৫ মার্চ) সকালে বরিশাল র‌্যাব-৮ সদস্যদের সাথে কতিথ বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে ৬টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র ও ৩৮ রাউড গুলি উদ্ধার হয়েছে। আর ঘটনাটি ঘটেছে পূর্ব-সুন্দরবন সংলগ্ন বরগুনা জেলার পাথরঘাটা উপজেলাধীন মাঝেরচর নামক এলাকায়।

স্থানীয় জেলেদের শনাক্তকরণে নিহত আতাউর রহমান (৩৫) বনদস্যু হাসান বাহিনীর সেকেন্ড ইন কমান্ড এবং রবিউল মাঝি (৩২) ওই বাহিনীর সক্রিয় সদস্য ছিল। এদের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলায়।

বরিশাল র‌্যাব-৮ এর অধিনায়ক উইং কমান্ডার হাসান ইমন আল রাজীব জানান, জলদস্যু বনদস্যু হাসান বাহিনী তাদের একটি সক্রিয় দল সুন্দরবনের মাঝেরচর এলাকায় অবস্থান করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বরিশাল র‌্যাব-৮ এর একটি দল ওই এলাকায় যায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে বনদস্যুরা গুলি ছুঁড়ে পালাতে চেষ্টা করলে র‌্যাবও পাল্টা গুলি ছোঁড়ে। প্রায় আধঘন্টা গুলিবর্ষণের পর বনদস্যুরা বনের ভেতরে চলে যায়। পরে ঘটনাস্থলে তল্লাশি করে গুলিবিদ্ধ অবস্থায় দুটি মৃতদেহ, ৬টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র ও ৩৮ রাউন্ড গুলি উদ্ধার করা হয়। জেলেরা লাশ শনাক্ত করে বলে এরা হাসান বাহিনীর সদস্য।

র‌্যাব অধিনায়ক আরো বলেন, হাসান নামের এক যুবক নিজ নামে বাহিনী করে পূর্ব-সুন্দরবনের দুবলাচরসহ সুন্দরবনের বিভিন্ন পয়েন্টে সুযোগ বুঝে হানা দিয়ে জেলে, বাওয়ালী ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল বলে অভিযোগ রয়েছে। নিহত দুই বনদস্যুর লাশ ও উদ্ধার করা অস্ত্র ও গুলি পাথরঘাটা থানায় সোপর্দ করা হয়েছে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য।

This post has already been read 2052 times!