Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / সিরাজগঞ্জে ‘কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার’ বিষয়ে প্রশিক্ষণ

সিরাজগঞ্জে ‘কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার’ বিষয়ে প্রশিক্ষণ

Published at জানুয়ারি ৪, ২০২১

আশিষ তরফদার (পাবনা): কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ শীর্ষক প্রকল্পের আত্ততায় কৃষি তথ্য সার্ভিস, পাবনা কর্তৃক আয়োজিত সিরাজগঞ্জ জেলার ৯টি উপজেলার এআইসিসি সংশ্লিষ্ট উপ সহকারী কৃষি কর্মকর্তা ও অন্যান্য স্টাফদের  “কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যবহার” বিষয়ের ওপর উপপরিচালকের কার্যালয়,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ হলরুমে ২দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ স্বাগত বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার। তিনি বলেন, কৃষিতে তথ্য প্রযুক্তি ব্যাবহার বৃদ্ধিতে উপ সহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষিত করাই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.আবু হানিফ। উক্ত প্রশিক্ষণের শুভ উদ্ধোধন ঘোষনা করেন। সেই সাথে তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদের যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণ লব্ধ জ্ঞান তাদের এলাকায় অন্য চাষীদের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান।

উক্ত প্রশিক্ষণের মূল বিষয়বস্ত – পুষ্টি –চাহিদা পূরণে পারিবারিক পুষ্টি বাগান এবং পরিচর্যা, উত্তম কৃষি ব্যবস্থাপনা ও নিরাপদ খাদ্য উৎপাদন, আম ও লিচুর মুকুল ব্যবস্থাপনা এবং ফলের ব্যাগিং করার সঠিক কৌশল, গমের উৎপাদন বৃদ্ধিতে বীজ শোধন,সার ও সেচ ব্যবস্থাপনা এবং ভুট্রা ফসলের চাষাবাদ কলা-কৌশল এবং ফল আর্মি ওয়ার্ম, ধানের আধুনিক জাতসমূহ এবং বিপিএইচ ও ব্লাস্টসহ অন্যান্য বালাই দমনে করনীয়, ডাল ও তেল ফসলের উৎপাদন বৃদ্ধিতে উন্নত জাত ও প্রযুক্তির ব্যবহার, আধুনিক মৃত্তিকা ব্যবস্থাপনা,জৈব সার তৈরি ও ব্যবহার এবং অনলাইন সার সুপারিশ পদ্ধতি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কৃষি তথ্য সার্ভিসের পাবনা অঞ্চলের আঞ্চলিক কৃষি তথ্য যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার প্রশিক্ষণে প্রকল্পের পরিচিতি, কৃষি তথ্য বিস্তারে প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার ভূমিকা এবং কৃষিতে তথ্য প্রযুক্তির (অ্যাপস, ওয়েব সাইট, কৃষি কল সেন্টার, ইউডিসি, ফিয়াক সেন্টার, রেডিও ও টিভি,) ব্যবহার বিষয়ে ওপর বিস্তারিত তথ্য মাল্টিমিডিয়ার মাধ্যমে তুলে ধরেন।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন, সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার কৃষিবিদ এস এম সহীদ নুর আকবর,অতিরিক্ত উপপরিচালক (শস্য) কৃষিবিদ মো: আব্দুল করিম, অতি: উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মুহাম্মদ অরিফুর রহমান, সিরাজগঞ্জের ব্রি এর সিএসও এবং প্রধান কৃষিবিদ ড. মো: মোফাজ্জল হোসেন।

উল্লেখ্য উক্ত প্রশিক্ষণে  ৩০ জন  উপ সহকারী কৃষি কর্মকর্তা ও অন্যান্য স্টাফ অংশগ্রহণ করেন।

This post has already been read 1273 times!