Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / লম্বা চিচিঙ্গা চাষে সফল খুলনার ১০ কৃষক

লম্বা চিচিঙ্গা চাষে সফল খুলনার ১০ কৃষক

Published at জুলাই ২৭, ২০২০

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : খুলনার পাইকগাছা পৌরসভার সরল গ্রামের কয়েকজন কৃষক ভারতের অন্ধপ্রদেশ থেকে বীজ সংগ্রহ করে লম্বা চিচিঙ্গার চাষ করে ভাল ফলন পেয়েছেন। সরল সিআইজি সদস্য কৃষকদের এ সাফল্য দেখে চিচিঙ্গা চাষে আগ্রহ সৃষ্টি হয়েছে এলাকার অন্যান্ন কৃষকদেও মাঝে। নতুন এ জাতের প্রতিটি চিচিঙ্গা ৯ থেকে ১০ ফুট লম্বা হয়েছে। প্রতিটি চিচিঙ্গার ওজন তিন থেকে চার কেজি। বিভিন্ন এলাকা থেকে লোকজন লম্বা চিচিঙ্গা দেখতে আসছেন। চিচিঙ্গার এ চাষ ব্যবস্থা সার্বিকভাবে মনিটরিং করছেন উপজেলা কৃষি বিভাগ।

কৃষি অফিস জানায়, চিচিঙ্গা মূলত এক ধরণের সবজি। বছরের বেশিরভাগ সময় এ সবজি পাওয়া যায়। চিচিঙ্গায় সবুজ রঙের মাঝে সাদা লম্বা দাগ রয়েছে। চিচিঙ্গার প্রচুর স্বাস্থ্য গুণ রয়েছে। এতে প্রচুর পুষ্টি উপাদান ভিটামিন এবং খনিজ রয়েছে। এতে আঁশ, সামান্য ক্যালরি এবং প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি রয়েছে। চিচিঙ্গায় শতকরা ৯৫ ভাগ পানি, ৩.২-৩.৭ গ্রাম শর্করা, ০.৪-০.৭ গ্রাম আমিষ, ৩৫-৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ০.৫-০.৭ মিলিগ্রাম লৌহ এবং ৫-৮ মিলিগ্রাম খাদ্যগ্রাণ সি রয়েছে।

দেশে যেসব চিচিঙ্গার চাষ হয় তা তুলনামূলক সাইজে অনেক ছোট হয়। এ ক্ষেত্রে ভারত থেকে বীজ এনে চাষ করা চিচিঙ্গার সাইজ এবং ওজন দেশীয় চিচিঙ্গার চেয়ে অনেক বড়। কৃষক নিলু সরদার বলেন, ভারতের অন্ধ প্রদেশ থেকে ১২-১৩ ফুট লম্বা চিচিঙ্গা দেখে কিছু বীজ নিয়ে আসি। এরপর ছোট পরিসরে চাষ শুরু করি। বর্তমানে চাষ করা প্রতিটা চিচিঙ্গা ৯ থেকে ১০ ফুট লম্বা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর খুলনার উপ-পরিচালক মোঃ হাফিজুর রহমান, কৃষি গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ হারুন অর রশিদ, উপজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম, ডুমুরিয়ার কৃষি অফিসার মোসাদ্দেক হোসেন, কয়রার কৃষি অফিসার মিজান মাহমুদ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুজিত মন্ডল ও উপ-সহকারী কৃষি কর্মকর্তা মিন্টু রায় চিচিঙ্গা চাষ করা জমি পরিদর্শন করেছেন।

পজেলা কৃষি অফিসার এএইচএম জাহাঙ্গীর আলম বলেন, ভারত থেকে বীজ এনে পাইকগাছা পৌরসভার সরল এলাকার সিআইজি গ্রুপের ১০ জন কৃষক এ বছর প্রাথমিকভাবে চিচিঙ্গা চাষ শুরু করেছেন। শুরু থেকেই উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদের পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন। ফলন ভাল হওয়ায় দেশে লম্বা চিচিঙ্গা চাষের নতুন সম্ভাবনা রয়েছে। এ জাতের প্রতিটা চিচিঙ্গা ১০ ফুটের মত লম্বা এবং ৩-৪ কেজি ওজন হয়েছে। ইতিমধ্যে কৃষি বিভাগ ও কৃষি গবেষণা ইনস্টিটিউটের ঊর্দ্ধতন কর্মকর্তারা চিচিঙ্গা চাষ করা জমি পরিদর্শন করে চাষ সম্প্রসারণের লক্ষে এ জাতের চিচিঙ্গার বীজ সংরক্ষণের জন্য নির্দেশ দিয়েছেন।

This post has already been read 1577 times!