Tuesday 19th of March 2024
Home / প্রাণিসম্পদ / রাবি’তে দু্’দিনব্যাপি ভেড়া পালন কর্মসূচির উদ্বোধন

রাবি’তে দু্’দিনব্যাপি ভেড়া পালন কর্মসূচির উদ্বোধন

Published at নভেম্বর ৫, ২০১৮

রাজশাহী সংবাদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নারিকেলবাড়ীয়া ক্যাম্পাসে ভেটেরিনারি ক্লিনিক, এ আই এন্ড ট্রেনিং সেন্টারে ৫ এবং ৬ নভেম্বর দু্’দিনব্যাপি  রাজশাহী, নাটোর, পাবনা ও সিরাজগঞ্জ অঞ্চলের প্রকল্পের পরিচালকদের ভেড়া পালন কর্মসূচি সোমবার (৫ নভেম্বর) সকাল ৯ টায় উদ্বোধন করা হয়।

Validation of good practices of on-farm lamb production systems শীর্ষক প্রকল্পের আওতায় কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. রাশিদা খাতুন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এ্নিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. এস. এম. কামরুজ্জামান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডেপুটি চীফ ভেটেরিনারি অফিসার ড. মো. হেমায়েতুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্পের কো-ইনভেস্টিগেটর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এ্নিমেল সায়েন্সেস বিভাগের প্রফসর ড. মো. জালাল উদ্দিন সরদার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ ও শাহ্ কৃষি পাঠাগারের প্রতিষ্ঠাতা মো. জাহাঙ্গীর আলম শাহ ।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান রাখেন, প্রকল্পের কো-ইনভেস্টিগেটর ড. মো. আখতারুল ইসলাম। বাংলাদেশে ৩.২ মিলিয়ন ভেড়া আছে কিন্তু ভেড়ার মাস হিসাবে কোনো মাংস বাজারে পাওয়া যায় না বিধায় ভেড়ার মাংসকে ভেড়ার মাংস বলেই বিক্রি করা ও দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে প্রতিপালন করার জন্য রাজশাহী, পাবনা, নাটোর ও সিরাজগঞ্জের এনজিও পার্টনারদের মাঝে উদ্ভুদ্ধকরণ প্রশিক্ষণ কর্মসূচী গ্রহণ করা হয়।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, প্রকল্পের রিসার্চ ফেলো মো. ইসমাইল হক, নাসরিন পারভীন, নির্বাহী পরিচালক শুচীতা সমাজ উন্নয়ন সংস্থা, পাবনা; আলেয়া ইয়াসমীন, নির্বাহী পরিচালক উদ্দীপনা মহিলা সমিতি; সুইটি পারভীন, নির্বাহী পরিচালক, রুরুল পভার্টি অ্যালিভিয়েশন অ্যাসোশিয়েশন (রুপা); মোসা. জাহানারা বিউটি, নির্বাহী পরিচালক, নিডা সোসাইটি; আফরোজা বেগম, সাধারণ সম্পাদক, সচেতন কর্মসহায় সংস্থা; মোসা. মনোয়ারা ইয়াসমিন, নির্বাহী পরিচালক, আশার প্রদীপ; মোসা. রহিমা বেগম, সভানেত্রী, দুঃস্থ মহিলা কল্যাণ সমিতি; মোছা. নুসরত আকতার, সমন্বয়কারী, চলনবিল দুঃস্থ মহিলা সংস্থা; মো. আবু বকর সিদ্দিক, গ্রাম, তারতা হাপানিয়া, নওগাঁ।

This post has already been read 1873 times!