Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / যুবশপ, এক্সপেস কিচেন এবং কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

যুবশপ, এক্সপেস কিচেন এবং কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়

Published at ডিসেম্বর ১১, ২০২০

নিজস্ব প্রতিবেদক: নিরাপদ কৃষি পণ্য উৎপাদন, ব্যবস্থাপনা, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণ, বাজারজাতকরণ, কৃষক স্বার্থ সংরক্ষণ ও ভোক্তা পর্যায়ে ন্যায্যমূল্য নিশ্চিতকরণের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটনসহ অন্যান্য  এলাকায় প্রাথমিকভাবে কমপক্ষে ১০০টি যুবশপ ও এক্সপেস কিচেন এবং ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরে সারাদেশে ১০০টি কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন করা হবে।

এজন্য বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং ফোর্থ আইআর এগ্রো ইনোভেশনস এন্ড টেকনোলজিস লি. -এর মধ্যে “কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ ও বিপণন কেন্দ্র স্থাপনের মাধ্যমে যুব উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য হ্রাসকরণ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারক সাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এর পক্ষে মন্ত্রণালয়ের সচিব  মো: আখতার হোসেন এবং ফোর্থ আই আর এগ্রো ইনোভেশনস এন্ড টেকনোলজিস লিঃ, ঢাকা- এর পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান  কাজী গোলাম আলী সুমন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময়ে মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন,  সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যুব উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি,  টেকসই উন্নয়ন অভীষ্ট (SDGs) এর একাধিক লক্ষ্য এবং পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য অর্জনে এ প্রকল্পটি সহায়ক হবে। প্রকল্পের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষকের উৎপাদন হতে শুরু করে পণ্য প্রক্রিয়াজাতকরণ, পরিবহন, বিপণন (আউটলেট ও অনলাইন) ও ভোক্তা পর্যন্ত পৌঁছানো নিশ্চিত করে একটি কৃষি-ইকোসিস্টেম গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন,  এ প্রকল্প দেশের যুব উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি  ও কৃষকের নায্য মূল্য প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

This post has already been read 3801 times!