Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ভোলার দৌলতখানে বারি উদ্ভাবিত ডাল ফসলের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

ভোলার দৌলতখানে বারি উদ্ভাবিত ডাল ফসলের ওপর মাঠ দিবস অনুষ্ঠিত

Published at জুন ১৩, ২০২০

নাহিদ বিন রফিক ( বরিশাল): বারি উদ্ভাবিত বিভিন্ন ডাল ফসলের বীজ উৎপাদন ও সংরক্ষণের ওপর এক কৃষক মাঠদিবস শুক্রবার (১২ জুন) ভোলার দৌলতখানে  অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের(বারি)সরেজমিন গবেষণা বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশালের আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম।

তিনি বলেন, ডাল ফসল একসাথে দুই উৎসের যোগান দেয়। আমরা যেমন খাবার পাই, তেমনি মাটিও পায় তার পুষ্টি।তাই মুগ, মুসুর, ছোলা, খেসারি, মাসকলাই যে কোনো একটি ফসল চাষের মাধ্যমে এ সুযোগ গ্রহণ করা দরকার।তবে জাত নির্বাচনে অবশ্যই উচ্চফলনশীন হওয়া চাই।সে ক্ষেত্রে বারি উদ্ভাবিত জাতগুলো উৎকৃষ্ট।

আয়োজক প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (অ.দা.)গাজী নাজমুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) উপপরিচালক  হরলাল মধু এবং অতিরিক্ত উপপরিচালক মোহাম্মদ রাশেদ হাসনাত ।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন  উপজেলা কৃষি অফিসার সাবিনা ইয়াসমিন , বারির  বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মো. মাহবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।মাঠদিবসে ১০০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 2688 times!