Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / ভেড়ামারায় “ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তি বিষয়ক” কৃষক প্রশিক্ষণ

ভেড়ামারায় “ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তি বিষয়ক” কৃষক প্রশিক্ষণ

Published at অক্টোবর ২৮, ২০২০

মো. জুলফিকার আলী : কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষ্টিয়ার ভেড়ামারা এর আয়োজনে বৃহত্তর কৃষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায়“ ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের আধুনিক উৎপাদন প্রযুক্তি বিষয়ক” ৩ দিন ব্যাপী (২৭-২৯ অক্টোবর) এক কৃষক প্রশিক্ষণ উপজেলা কৃষক প্রশিক্ষণ হল রুমে অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো শায়খুল ইসলাম। তিনি বলেন, আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করে ডাল, তেল ও মসলাজাতীয় ফসল উৎপাদন বৃদ্ধি করতে হবে। এ জাতীয় ফসলের বীজ উৎপাদন, আধুনিক প্রযুক্তির ব্যবহার, সম্প্রসারণ ও সম্ভাবনার দিকগুলো বিস্তারিত আলোচনা করেন। তিনি আরো বলেন, একই ফসল বারবার চাষ না করে শস্য পর্যায়ের মাধ্যমে ফসল উৎপাদন করতে হবে। সারা বছর চাষবাদের মধ্যে থাকলে আমদানি নির্ভরতা কমিয়ে আসবে। তিনি উপস্থিত প্রশিক্ষণার্থীদে যথাসময়ে ক্লাসে উপস্থিত হয়ে প্রশিক্ষণ গ্রহণ এবং প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বাস্তব কৃষি কাজে লাগনো জন্য অনুরোধ জানান।

ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি করাই এ প্রশিক্ষনের মূল উদ্দেশ্য। ডাল, তেল ও মসলা জাতীয় ফসলের পরিচিত, আধুনিক চাষাবাদ পদ্ধতি, পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন এবং আধুনিক প্রযুক্তি বিষয়ক বিস্তারিত কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়। উক্ত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি ছিলেন উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো.আজগার আলী। উক্ত আলোচরা সভায় সঞ্চলন করেন, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. মাসুদ রানা এবং প্রশিক্ষণার্থীদে রেজিস্টশনে দায়িত্ব ছিলেন, উপসহকারী কৃষি কর্মকর্তা মো. সদরুল ইসলাম। প্রশিক্ষণে ভেড়ামারা উপজেলার ০৬ টি ইউনিয়নের বিভিন্ন ব্লকের ৩০ জন কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন।

This post has already been read 2329 times!