Friday 19th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / ভিয়েতনাম, থাইল্যান্ড এর মতো আমাদের কৃষিকেও এগিয়ে নিতে হবে –কৃষি মন্ত্রী

ভিয়েতনাম, থাইল্যান্ড এর মতো আমাদের কৃষিকেও এগিয়ে নিতে হবে –কৃষি মন্ত্রী

Published at জানুয়ারি ১১, ২০২০

নিজস্ব প্রতিবেদক: ভিয়েতনাম, থাইল্যান্ড এর মতো আমাদেরও কৃষিকে এগিয়ে নিতে হবে। সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে, সবাইকে জবাব দিহিতা করতে হবে। শনিবার (১১ জানুয়ারি) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) আয়োজিত Award Giving Ceremony and 26th Annual General Meeting-2019 অনুষ্ঠানে এসব কথা বলেন। এ সময় মন্ত্রী বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) শক্তিশালী করার তাগিদ দেন এবং এজন্য প্রয়োজনে সরকারি সহযোগিতা করা হবে বলে জানান তিনি।

গবেষকদের উদ্দেশ্যে বলেন, গবেষণার মান বাড়াতে হবে এবং পিএইচডিতে কোর্সওয়ার্ক থাকতে হবে। আমাদের দেশের বিভিন্ন জায়গায় অপ্রচলিত মূল্যবান ফসল আবাদ হচ্ছে এবং এগুলোর উৎপাদনও ভালো, এগুলোর বাজারজাত নিশ্চিত করতে হবে। ভুট্টা হতে তেল উৎপাদন করতে হবে এবং এর বাজারজাত তেমন কঠিন নয়।

কৃষি মন্ত্রী বলেন, বিদ্যমান প্রযুক্তিগুলো সঠিকভাবে প্রয়োগ করতে পারলে কৃষি উৎপাদন বৃদ্ধিসহ আমাদের অর্থনীতি একটি টেকসই ভিতের ওপর দাড়াবে।  কৃষির টেকসই উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণ অপরিহার্য এর সাথে খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানি জরুরি। কৃষি গবেষণা ও উন্নয়নে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার এর সিনিয়র বিজ্ঞানীগণ গুরুত্বপুর্ণ রাখছেন।

তিনি বলেন, কর্মকর্তাদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। দেশের বিভিন্ন্ প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছে যাদের পৃষ্ঠযোষকতা দিলে এগিয়ে যেতে পাড়বে, তাদের জন্য সরকারের পক্ষ হতে সব ধরনের সহায়তা দেয়া হবে। বিদেশে কোন দেশে কি কি প্রযুক্তি ও উন্নত জাত রয়েছে এবং কোনগুলো আমাদের জন্য উপযোগি তা নির্ণয় করে দেশে আনতে হবে। কৃষিতে সমবায় ভিত্তিকভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে যা করা গেলে সার্বিক ভাবে আমাদের জন্য ভালো কৃষিও লাভজনক হবে।

বাংলাদেশ কৃষি অর্থনীতি বিদ সমিতির সাবেক সভাপতি কৃষিবিদ,প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য ড. মো. জাহাঙ্গীর আলম এর লেখা ’কৃষি ও গ্রামীন উন্নয়ন: নীতি,অর্থায়ন ও কৌশল; বইয়ের মোড়ক উন্মোচন করেন। বইটি কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জক মহোদয়কে উৎসর্গ করেন। অনুষ্ঠানে কৃষিতে অন্যবদ্ধ ভুমিকার জন্য ৩ জনকে স্বর্ণ পদক ও ৪ জনকে ক্রেস্ট অব মেরিট প্রদান করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সাবেক মহাপরিচালক মো. হামিদুর রহমানের সঞ্চালনায়, সভাপতিত্ব করেন এমিরেটাস সায়েন্টিস্ট ও বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) এর প্রেসিডেন্ট বিশিষ্ট কৃষিবিদ ফেলো ড.কাজী এম বদরুদ্দোজা চৌধুরী ;বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার; বাগ এর সহ-সভাপতি ড. আনোয়ার কাদের শেখ, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. মো. আফজাল হোসেন ও বিষয় বস্তু উপস্থান করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম রহিম।

This post has already been read 2139 times!