Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ভালো বীজ ছাড়া ভালো ফসল উৎপাদন সম্ভব নয়

ভালো বীজ ছাড়া ভালো ফসল উৎপাদন সম্ভব নয়

Published at নভেম্বর ৪, ২০২০

মো. দেলোয়ার হোসেন (টিপি) : “ভালো বীজ ছাড়া ভালো ফসল উৎপাদন করা সম্ভব নয়। ” মঙ্গলবার (০৩ নভেম্বর) নওগাঁর নিয়ামতপুর উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তিতে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় পাড়ইল ইউনিয়নের পাড়ইল  ব্লকের গাংগৈর বাজারে আমন ধান উৎপাদনের পাড়ইল বীজ উৎপাদন কৃষক দলের মাঠ দিবসে ‍উপস্থিত বক্তাগণ কথাটি বলেন।

উক্ত মাঠ দিবসে নিয়ামতপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আমীর আব্দুল্লাহ মো: ওয়াহেদুজ্জামানের সভাপত্বিতে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: শামছুল ওয়াদুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের রাজশাহী ও বগুড়া অঞ্চলের মনিটরিং অফিসার কৃষিবিদ মো: জাহাঙ্গীর আলম প্রামানিক এবং নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ পরিচালক (উদ্যান) কৃষিবিদ এ এফ এম গোলাম ফারুক হোসেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহারর মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন প্রকল্পের আওতায় প্রশিক্ষনের মাধ্যমে কৃষকদের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণে দক্ষ করে গড়ে তোলা হয়ে থাকে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষি উন্নয়নে যে সকল পদক্ষেপ গ্রহন করেছেন তার মধ্যে এটি অন্যতম।  কারণ, ভালো বীজ ছাড়া ভালো ফসল উৎপাদন করা সম্ভব নয়। তাই সরকার মনে করে কৃষক যেন নিজেই ভালো বীজ উৎপাদন করে ঘরে সংরক্ষণের মাধ্যমে পরবর্তীতে নিশ্চিন্তে ভালো ফসল উৎপাদন ব্যবহার করতে পারে, এবং তাঁর উৎপাদিত বীজ বাজারে বিক্রয় করে আর্থিক ভাবে লাভবান হতে পারে। তিনি আরো বলেন, এই প্রকল্পের আওতায় সরকার কর্তৃক প্রদত্ত সহযোগিতা কাজে লাগিয়ে উন্নতমানের বীজ উৎপাদনের মাধ্যমে দেশে বীজের চাহিদা পুরনে অগ্রণী ভুমিকা রাখবেন বলে আশাবাদ ব্যক্ত করেন, যাতে কৃষক লাভবান হয় এবং দেশ উপকৃত হয়।

বিশেষ অতিথিগণ বলেন, ভালো বীজ ছাড়া ভালো ফসল উৎপাদন সম্ভব নয়। তাই কৃষক যেন  ভালো বীজের অভাবে ফসল উৎপাদনে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ না হয়। সেজন্য কৃষকদের এই প্রকল্পের আওতায় ভালো বীজ উৎপাদনে সার. বীজসহ সংরক্ষণ পাত্র ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা হয়ে থাকে। যাতে ভালো বীজের অভাতে ফসল উৎপাদন ব্যহৃত না হয়। তাই সরকার কতৃক প্রদত্ত সহায়তা কাজে লাগিয়ে উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণে অগ্রণী ভুমিকা রাখার অনুরোধ জানান।

সভাপতি তার সমাপনী বক্তব্যে বলেন, কথায় আছে ভালো বীজে ভালো ফসল। তাই কৃষকদের বীজ উৎপাদনে দক্ষতা বৃদ্ধির জন্য ৫ টি সেশনে প্রশিক্ষন প্রদান করা হয়। তিনি উপস্থিত কৃষকদের উন্নতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণে কৃষি অফিসের পক্ষ থেকে সর্বাত্বক সহযোগীতা আশ্বাস প্রদান করেন।

ব্রিধান-৮৭ জাতের আমন ধানের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উপ সহকারী কৃষি অফিসারগণ সহ কৃষক মাঠ স্কুলের কৃষক-কিষাণী  প্রায় ৪০ জন উপস্থিত ছিলেন।

This post has already been read 1987 times!