Wednesday 24th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ কার্যক্রম শুরু

বোরো মৌসুমের ধান-চাল সংগ্রহ কার্যক্রম শুরু

Published at মে ৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক: কৃষকের কাছ থেকে সরাসরি ধান কেনা শুরু হয়েছে। একইসাথে মিলারদের কাছ থেকে সিদ্ধ ও আতপ চালও সংগ্রহ করা হবে। আজ বৃহস্পতিবার (৭ মে) দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যামে যুক্ত হয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি।  নওগাঁ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জেলার খাদ্য বিভাগের কর্মকর্তাবৃন্দ এবং মিল মালিকগণ এ সময় উপস্থিত ছিলেন।

এক্ষেত্রে ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকের কাছ থেকে ধান এবং মিলারদের কাছ থেকে ৩৬ টাকা কেজি দরে সিদ্ধ চাল ও ৩৫  টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে। চলতি বোরো মৌসুমে সারাদেশে সরাসরি কৃষকের কাছ থেকে ৮ লাখ মেট্রিক টন ধান, মিলারদের কাছ থেকে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং ৭৫ হাজার মেট্রিক টন গম সংগ্রহ করবে খাদ্য অধিদপ্তর।

খাদ্য মন্ত্রী বলেন, সরকারি গুদামে জায়গা খালি থাকা সাপেক্ষে লক্ষ্যমাত্রার চেয়ে প্রয়োজনে আরো বেশী ধান ও চাল কেনা হবে। এ ক্ষেত্রে কৃষক ও মিলারদের সর্বাত্তক  সহযোগিতার আহবান জানান। একইসাথে কর্মকর্তা কর্মচারীদেরকে সঠিকভাবে নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে ধান চাল সংগ্রহের মাধ্যমে মজুদ ত্বরান্বিত করারও নির্দেশনা দেন।

অভিযান চলাকালে কৃষকরা সরাসরি গুদামে গিয়ে ধান ও গম বিক্রি করতে পারবেন। চাল সংগ্রহের জন্য মিলারগণ খাদ্য বিভাগের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। গুদামে ধান দেবার সময় কৃষককে যাতে কোনো প্রকার হয়রানির শিকার হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্য কর্মকর্তা-কর্মচারীদের প্রতি নির্দেশনা দেন খাদ্যমন্ত্রী।

এর আগে ২৬ এপ্রিল ২০২০ তারিখ থেকে হাওড় এলাকা সহ দেশের বিভিন্ন জায়গায় ধান সংগ্রহ শুরু হয়।

This post has already been read 1461 times!