Friday 29th of March 2024
Home / পরিবেশ ও জলবায়ু / বাকৃবিতে ‘বাংলাদেশে তামাকজাত দ্রব্যের কারণে পরিবেশ দূষণ ও স্বাস্থ্যঝুঁকি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি

বাকৃবিতে ‘বাংলাদেশে তামাকজাত দ্রব্যের কারণে পরিবেশ দূষণ ও স্বাস্থ্যঝুঁকি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি

Published at জুলাই ২৪, ২০১৮

মো. আরিফুল ইসলাম (বাকৃবি): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বিসিসিপি রিসার্চ টীম ও বাকৃবি গবেষণা দল কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশে তামাকজাত দ্রব্যের কারণে পরিবেশ দূষণ ও স্বাস্থ্যঝুঁকি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান মঙ্গলবার (২৪ জুলাই) বিকেল ৫ টায় বাকৃবি ফসল উদ্ভিদবিজ্ঞান বিভাগের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। প্রকল্পের প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ড. মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসিপি কনসালটেন্ট প্রফেসর ড. কফিল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসিপি রিসার্চ অফিসার মিরাজ মাহমুদ, গবেষণা প্রকল্পের কো-পিআই এএনএম জাকির হোসেন এবং জামাল হোসেন। প্রকল্পে রিসার্চ মেন্টর হিসেবে দায়িত্ব পালন করছেন বাউরেস পরিচালক প্রফেসর ড. এমএএম ইয়াহিয়া খন্দকার। বক্তারা বলেন, প্রকল্পের সার্বিক কর্মকা- সমাজ ও পরিবেশ উন্নয়নে ভূমিকা রাখবে।

প্রশিক্ষণার্থীগণ ডাটা সংগ্রহের উদ্দেশ্যে রংপুর, ঢাকা, কুষ্টিয়া ও চট্রগ্রামে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে সরাসরি কৃষকদের সাথে কথা বলে তথ্য সংগ্রহ করবে এবং বাকৃবি ল্যাবরেটরীতে তামাকজাত দ্রব্য বিশ্লেষণ করে জনগণকে এর ফলাফল অবহিত করবে।

উল্লেখ্য তামাক চাষের ফলে একদিকে যেমন দেশের কৃষি ব্যবস্থা ধ্বংস হচ্ছে অপরদিকে পরিবেশ ও স্বাস্থ্যের ওপরও এর বিরূপ প্রভাব পড়ছে। চাষ পরবর্তী উৎপাদিত তামাক পাতা প্রক্রিয়াজাত করতে (পোড়াতে) চাষিরা হাজার হাজার টন লাকড়ি পুড়িয়ে ধ্বংস করছে বনজসম্পদ। এতে শ্রেণী ও অশ্রেণীভুক্ত বনভূমির হাজার হাজার টন কাঠ পোড়ানো হচ্ছে। যার বিরুপ প্রভাব পড়ছে পরিবেশের ওপর।

This post has already been read 1782 times!