Tuesday 19th of March 2024
Home / ফসল / প্রাকৃতিক উপায়ে সবজির থ্রিপস পোকা নিয়ন্ত্রণ

প্রাকৃতিক উপায়ে সবজির থ্রিপস পোকা নিয়ন্ত্রণ

Published at সেপ্টেম্বর ২, ২০১৯

মৃত্যুঞ্জয় রায় : প্রকৃতিতেই শক্রু পোকাদের শায়েস্তা করার নিদান লুকিয়ে আছে। আছে বিভিন্ন বন্ধু পোকা ও মাকড়সা, উপকারী রোগজীবাণু। ক্ষেতে কোনো বিষ না দিলে এরা বেঁচে থাকে এবং প্রাকৃতিক নিয়মেই শত্রু পোকাদের মেরে ফেলে। এছাড়া আছে বিভিন্ন কীটবিনাশী গাছপালা। এসব গাছপালা থেকে উদ্ভিদজাত কীটনাশক তৈরি করে আক্রান্ত ক্ষেতে প্রয়োগ করলে তাতে শত্রু পোকা নিয়ন্ত্রণ হয় অথচ সেসব প্রাকৃতিক কীটনাশক বন্ধু পোকাদের কোনো ক্ষতি করেনা।

বিভিন্ন পরীক্ষা নীরিক্ষার ফলাফলে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে শাক সবজির থ্রিপস পোকা নিয়ন্ত্রণের পদ্ধতি এখানে তুলে ধরা হলো। আশা করি সবজি চাষিরা ক্ষেত জরিপ করে পোকামাকড়ের অবস্থা বুঝে এসব পদ্ধতি প্রয়োগ করে বিনা বিষে সবজির পোকামাকড় নিয়ন্ত্রণ করতে পারবেন।

থ্রিপস পোকা: থ্রিপস সবজির একটি প্রধান ক্ষতিকর পোকা। শিম, বরবটি, টমেটো, বেগুন ইত্যাদি সবজিতে এরা আক্রমণ করে থাকে। এমনকি ধান ফসলেও চারা অবস্থায় থ্রিপস ক্ষতি করে। ধানের থ্রিপস দেখতে কালচে রঙের, সবজির থ্রিপস বাদামী বা কালচে বাদামী। তবে শিমের থ্রিপস আবার কালো। থ্রিপস খুব ছোট, কালো পিঁপড়ার মত, তবে পাখনাযুক্ত। পাখনাগুলো নারিকেল পাতার মত সুক্ষ্ম পশমে চেরা। পূর্ণবয়স্ক থ্রিপস সবজির ফুলে বেশি আক্রমণ করে। বাচ্চা ও পূর্ণবয়স্ক থ্রিপস কচি পাতা ও ফুলের রস চুষে খেয়ে ক্ষতি করে। এতে কচি পাতা কুঁকড়ে যায় এবং আক্রমণ অধিক হলে পাতা বিবর্ণ হয়ে যায় ও ফুল ঝরে পড়ে। এজন্য ফলন কমে যায়। প্রত্যক্ষ ক্ষতির পাশাপাশি থ্রিপস পরোক্ষ ক্ষতিও করে থাকে। যেমন এরা টমেটোর দাগযুক্ত নেতিয়ে পড়া রোগের ভাইরাস ছড়ায়। বিনা বিষে এ পোকাকে নিয়ন্ত্রণ করতে হলে নি¤œলিখিত ব্যবস্থাদি নেয়া যেতে পারে-

১. রসুন কোয়া ১০০ গ্রাম বেটে আধা লিটার পানিতে ২৪ ঘণ্টা ভেজাতে হবে। এর সাথে ১০ গ্রাম গুঁড়া সাবান মেশাতে হবে। এরপর ছাঁকতে হবে। এর সাথে ২০ গুন অর্থাৎ ১০ লিটার পানি মিশিয়ে স্প্রে করতে হবে।

২. সাবান পানি স্প্রে করেও থ্রিপস পোকা দমন করা যায়। পরিমাণ হল প্রতি ১০ লিটার পানিতে ৪০ গ্রাম গুঁড়া সাবান।

৩. তামাক পাতা ১ কেজি পরিমাণ নিয়ে ১৫ লিটার পানিতে একরাত ভিজিয়ে রাখতে হবে। এর সাথে সামান্য সাবান যোগ করতে হবে। ছেঁকে সেই দ্রবণ স্প্রে করতে হবে।

৪. গুঁড়া সাবান ৩০ গ্রাম বা শ্যাম্পূ ৩০ মিলিলিটার পরিমাণ ৫ লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে।

৫. একটি মাটির পাত্রে গো মূত্র রেখে ১৪-১৫ দিন পচাতে হবে। পরে তার সাথে ১০ গুন পানি মিশিয়ে ক্ষেতে স্প্রে করতে হবে।

This post has already been read 3506 times!