Thursday 25th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / প্রকল্প কাজের গতি বাড়ানোর তাগিদ খাদ্যমন্ত্রীর

প্রকল্প কাজের গতি বাড়ানোর তাগিদ খাদ্যমন্ত্রীর

Published at জুলাই ২৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক: খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন চলমান বিভিন্ন প্রকল্পের কাজের গতি বাড়ানোর জন্য আবারো তাগিদ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, জাতীয় উন্নয়নের যে শতাংশ সেখানে যেন সময়মতো সন্তোষজনকভাবে আমরা পৌঁছাতে পারি। আজ রবিবার (২৬ জুলাই) সকাল ১১টায় খাদ্য মন্ত্রণালয়ের “উন্নয়ন প্রকল্পসমূহের জুন ২০২০ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন মন্ত্রী। অনুষ্ঠানের সঞ্চালনা করেন খাদ্য সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম।

সভার শুরুতে মন্ত্রী Modern Food Storage Facilities Project সহ অন্যান্য প্রোজেক্টের কার্যক্রম সম্পর্কে সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকদের নিকট জানতে চান। খাদ্যমন্ত্রী বিশ্ব ব্যাংকের সহযোগিতায় Modern Food Storage Facilities Project এর আওতায় ৫.৩৫ লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন ৮টি আধুনিক স্টিল সাইলো নির্মাণ করা হচ্ছে। বরিশাল, নারায়ণগঞ্জ, ঢাকা, আশুগঞ্জ, ময়মনসিংহ, মহেশ্বরপাশা ও মধুপুর এ ৮ টি সাইলো নির্মাণ করা হচ্ছে। চলমান কাজসমূহ সম্পর্কে বিস্তারিত খোঁজখবর নেন মন্ত্রী এবং অতি শীঘ্র নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার  নির্দেশ দেন।

সভায় উপস্থিত খাদ্য মন্ত্রণালয়ের আওতাধীন চলমান বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক বলেন, Covid-19 এর কারণে কাজের গতি কিছুটা কমেছে। Modern Food Storage Facilities Project এর প্রকল্প পরিচালক বলেন,  এ প্রকল্পের বেশিরভাগ যন্ত্রপাতি বিদেশ থেকে আনতে হয়। করোনা মহামারীর কারণে এ সমস্ত যন্ত্রপাতি বিদেশ থেকে আনতে কিছুটা সমস্যা হচ্ছে। তাই কাজের গতি কিছুটা কমেছে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ করা সম্ভব বলে তিনি আশা প্রকাশ করেন।

বিভিন্ন প্রকল্পের চলমান সার্বিক কার্যক্রমে খাদ্যমন্ত্রী হতাশা প্রকাশ করেন। তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, জাতীয় লক্ষ্যমাত্রা অর্জনের জন্য Action Plan থাকা দরকার। একটা স্ট্রাটেজিক প্ল্যান এবং রোডম্যাপ থাকা দরকার। কোন কাজ কখন, কোন সময়ের মধ্যে করতে হবে তা সুস্পষ্টভাবে থাকতে হবে।

মন্ত্রী প্রকল্প পরিচালকদের পাশাপাশি খাদ্য অধিদপ্তরের আরসি ফুড, ডিসি ফুডদেরও খাদ্য অধিদপ্তরের আওতাধীন প্রতিটি প্রকল্পের কাজ মনিটরিং করার জন্য আবারো নির্দেশ দেন। তিনি বলেন, DPP অনুসারে কাজগুলো হচ্ছে কিনা সেদিকে প্রকল্প পরিচালকদের পাশাপাশি খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদেরও লক্ষ রাখতে হবে যাতে কাজের কোয়ালিটি ভালো হয়।

Modern food storage facilities project -এর পাশাপাশি খাদ্য অধিদপ্তরের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রজেক্টের মধ্যে ‘সারাদেশে দেড় লাখ মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন নতুন খাদ্য গুদাম নির্মাণ’, ‘আধুনিক খাদ্য সংরক্ষণাগার নির্মাণ প্রকল্প’, ‘সারাদেশে পুরাতন খাদ্যগুদাম অনুষঙ্গিক সুবিধাদির মেরামত এবং অবকাঠামো নির্মাণ’, ‘দেশের বিভিন্ন স্থানে ধান শুকানো ও সংরক্ষণ ব্যবস্থা সহ সমন্বিত রাইস মিল নির্মাণ’, ‘Institutionalization on Food Safety in Bangladesh for Safer Food’ ইত্যাদি অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প চলমান রয়েছে।

This post has already been read 2536 times!