Wednesday 24th of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / পেঁয়াজের দাম কমতে শুরু করেছে দাবী বাণিজ্য মন্ত্রণালয়ের

পেঁয়াজের দাম কমতে শুরু করেছে দাবী বাণিজ্য মন্ত্রণালয়ের

Published at সেপ্টেম্বর ১৭, ২০২০

সরকারের পদক্ষেপের কারনে বাজারে পেঁয়াজের মূল্য কমতে শুরু করেছে। বাণিজ্য মন্ত্রনালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিফতরসহ দেশব্যাপী স্থানীয় প্রশাসনের নেতৃত্বে বাজার অভিযান জোরদার করা হয়েছে। সরকারের নানামূখী পদক্ষেপ গ্রহনের ফলে বাজারে এর প্রভাব পরেছে। ইতোমধ্যে বিভিন্ন দেশ থেকে পেঁযাজ জরুরি ভিত্তিতে আমদানির কার্যক্রম শুরু করা হয়েছে। অল্প সময়ের মধ্যেই পর্যাপ্ত পেঁয়াজ দেশে পৌছাবে। আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের বাজার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবী করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চাহিদা মোতাবেক বাজারে পেঁয়াজের মজুত, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সরকার  কর্তৃক বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে- পেঁয়াজ রপ্তানির উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের সাথে কুটনীতিক মাধ্যমে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহনের জন্য পররাষ্ট্র সচিবকে পত্র প্রেরণ করা হয়েছে। আমদানিকৃত পেঁয়াজ স্থলবন্দর হতে দ্রুততম সময়ে ছাড় করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এনবিআর-এর চেয়ারম্যান এবং বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে পত্র প্রেরণ করা হয়েছে। আগামী মার্চ, ২০২১ পর্যন্ত পেঁয়াজের উপর ৫% আমদানি শুল্ক আপাতত প্রত্যাহারের বিষয়ে সরকার পদক্ষেপ নিয়েছে। কৃষি মন্ত্রণালয়ে পেঁয়াজের বিষয়ে দ্রুত সংনিরোধ সনদ ইস্যু শুরু করেছে ।

সেখানে আরো জানানো হয়- বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সার্বিক পরিস্থিতি মনিটরিং জোরদার করেছে। দেশের পেঁয়াজ উৎপাদনকারী জেলা (ফরিদপুর, পাবনা, রাজবাড়ী, রাজশাহী, নওগাঁ, চাপাইবাবগঞ্জ, নাটর)সহ সকল জেলার জেলা প্রশাসকগণকে সরবরাহ ক্ষেত্রে যাতে কোন ধরনের সমস্যা না থাকে, সে বিষয়ে মনিটরিং জোরদার করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া, পরিস্থিতি পরিদর্শন ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ৩ জন যুগ্ম-সচিবকে উল্লিখিত জেলায় প্রেরণ করা হয়েছে। এছাড়াও প্রতিটি বন্দরে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। মন্ত্রিপরিষদ সচিব বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকগণের নিকট বাজার মনিটরিং জোরদার করতে পত্র প্রেরণ করেছেন। পেঁয়াজ আমদানি কারকদের এলসি খোলাসহ সার্বিক সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে পত্র প্রেরণ করা হয়েছে।

দেশে পেঁয়াজের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি)-এর মাধ্যমে ট্রাক সেলে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানসহ দেশব্যাপী ১৩ সেপ্টেম্বর, ২০২০ তারিখ থেকে প্রতি কেজি ৩০ টাকা মূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রয় শুরু করে। এর ফলে বাজারে পেঁয়াজের মূল্যে ইতিবাচক প্রভাব পরে। পেঁয়াজ বিক্রয়ের এ কার্যক্রম আগামী বছরের মার্চ পর্যন্ত অব্যাহত থাকবে। বাণিজ্য মন্ত্রণালয় টিসিবি’র মাধ্যমে এবার ব্যাপকভাবে পেঁয়াজ আমদানি ও বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করেছে।বিশেষ করে টিসিবি এবার ই-কমার্সের মাধ্যমে পেঁয়াজ বিক্রয় করবে। পেঁয়াজের অবৈধ মজুত বা কৃত্তিম সংকট সৃষ্টি করে মূল্য বৃদ্ধির চেষ্টা করা হলে সরকার প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

This post has already been read 2452 times!