Friday 29th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / পাবনায় কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষণ

পাবনায় কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ বিষয়ে কৃষক প্রশিক্ষণ

Published at জুন ২২, ২০২০

মো.জুলফিকার আলী (পাবনা) : পাবনা জেলার আটঘোরিয়া উপজেলায় উপজেলা কৃষি অফিসের আয়োজনে এবং কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্প’র আওতায় এক দিনের কৃষক প্রশিক্ষণ উপজেলার কৃষক প্রশিক্ষণ হল রুমে রবিবার (২১ জুন) অনুষ্ঠিত হয়।

আবহাওয়া এবং নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত উন্নত মানের এবং নির্ভযোগ্য তথ্য কৃষকের কাছে পৌঁছানো এবং এ সংক্রান্ত তথ্য উপাত্ত সংগ্রহের উন্নত পদ্ধতি ব্যবহার বৃদ্ধি করাই কৃষক প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পাবনার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী বলেন, কৃষি উৎপাদন টেকসই করার লক্ষ্যে কৃষকের কাছে কৃষি আবহাওয়া সংক্রান্ত তথ্য পৌঁছে দেওয়া এবং আবহাওয়া ও জলবায়ুর ক্ষতিকর প্রভাবসমূহের সাথে কৃষকের খাপ খাওয়ানোর সক্ষমতা বৃদ্ধি করা, কৃষি ক্ষেত্রে আবহাওয়া সংক্রান্ত ঝুঁকি মোকাবিলার জন্য কৃষি আবহাওয়া এবং নদ নদীর সামগ্রিক অবস্থা সম্পর্কিত তথ্যাদি কৃষকের উপযোগী ভাষায় বিভিন্ন সম্প্রসারণ পদ্ধতির মাধ্যমে কৃষকের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।

কৃষক প্রশিক্ষনে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রোখশানা কামরুন্নাহার বলেন, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় আবহাওয়া ও জলবায়ু সম্পর্কে ধারনা, আবহাওয়া উপাদানসমুহ পরিমাপক যন্ত্রের পরিচিতি, আবহাওয়া ও জলবায়ুর সাথে কৃষির সম্পর্ক, ফসল উৎপাদনের উপর আবহাওয়ার ও জলবায়ুর প্রভাব, আবহাওয়ার পূর্বাভাস,পূর্বাভাস অনুসারে কৃষি উৎপাদন সম্পর্কে করণীয়, রেইনগেজ পরিচিতি, তথ্য সংগ্রহ পদ্ধতি, কৃষিতে আবহাওয়ার জনিত সমস্যা ও সমাধানের উপায় ইত্যাদি বিষয়ের উপর দিন ভর এ প্রশিক্ষণে আটঘোরিয়া উপজেলা বিভিন্ন ব্লকের কৃষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

This post has already been read 2282 times!