Saturday 20th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / পরিবেশ সংরক্ষণ আন্দোলনের পরিবেশ বিষয়ক সেমিনার

পরিবেশ সংরক্ষণ আন্দোলনের পরিবেশ বিষয়ক সেমিনার

Published at সেপ্টেম্বর ১০, ২০১৮

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি): চাঁদপুর একটি প্রসিদ্ধ নদীবন্দর। পূর্ববাংলার শ্রেষ্ঠ ব্যবসায়িক কেন্দ্র হিসেবে একসময়ে চাঁদসওদাগরসহ সকল সওদাগরের ব্যবসায়িক মিলনমেলা ছিল এটি। ত্রিনদীর মোহনাসহ রেল ও সড়ক যোগাযোগের ব্যবস্থা থাকায় এ অঞ্চলটি “বাংলার দ্বার” হিসেবে খ্যাত।

ওলন্দাজ, ডেনমার্ক, পর্তুগিজদের সাম্পান এসে ভিড়তো এ তিন নদীর মোহনায়। এখানেই তিলে তিলে গড়ে ওঠে বিশাল এক বানিজ্যিক রাজ্য। তাই আদি বই-পুস্তকে চাঁদপুররের এই পুরান বাজারকে বানিজ্যিক কেন্দ্র হিসেবেই আখ্যায়িত করা হয়। রাক্ষুসী মেঘনার ক্ষুধা নিবারনে তার পেটে চলে যায় এর ৮০ ভাগ অংশ। তাই তার শ্রেষ্ঠত্ব ধরে না রাখতে পারলেও তার প্রাচীনত্ব রয়ে গেছে কালের সাক্ষী হিসেবে। ফলে নগরত্ব হারিয়েছে সময়ের বিবর্তনে। তাই এটি না নগরের মতো না গ্রামের মতো। এজন্যই এখানে সামগ্রিক কল-কারখানার পরিবেশসম্মত ব্যবস্থা গড়ে ওঠেনি।

এমন একটি অঞ্চলেই সময়ের প্রয়োজনে দাবী উঠেছে পরিবেশ সংরক্ষণের। আধুনিক সভ্যতার সাথে নগরায়নের সংমিশ্রণ ঘটাতে স্বপ্ন দেখে গেছেন অনেক কৃতি সন্তানরাই। এরই মাঝে জন্ম নিয়ে বেড়ে ওঠা এক যুবক ঐ স্বপ্নকে বাস্তব রুপ অঙ্গিকারে সকলকে আহ্বান করে সজাগ করতে সক্ষম হন। সৃষ্টি হয় সংগঠনের। এই সংগঠনের মাধ্যমেই শুরু হয় পরিবেশ বান্ধব সকল আন্দোলন ও সংগ্রামের। প্রতিবাদ করা হয় পরিবেশ দূষনকারী সকল ইন্ডাস্ট্রিয়াল ও কল-কারখানার মালিকদের বিরুদ্ধে। দৃষ্টিগোচরে আসে সচেতন নাগরিকদের। ঐ আন্দোলন আজ তা সফলতার পথে।

এরই ধারাবাহিতায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আন্দোলন চাঁদপুর জেলার আয়োজনে রবিবার (৯ সেপ্টেম্বর) বেলা ১২ টায় শহরের পুরানবাজার গার্লস উচ্চ বিদ্যালয়ের হলরুমে সচেতনতামূলক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে চাঁদপুর জেলা কমিটির সভাপতি, ৮ নং ওয়ার্ড কাউন্সিলর নাসির চোকদার সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন। জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম ও পৌর কমিটির সাধারণ সম্পাদক আল-আমিনের যৌথ সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন, জেলা কমিটির সহ-সভাপতি ও চাঁদপুর অনলাইন প্রেসক্লাবের সভাপতি প্রভাষক ডা. শেখ মহসীন, প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক আশিক খান, পৌর কমিটির সভাপতি অ্যাড. বদরুল আলম চৌধুরী, সদর উপজেলা কমিটির সভাপতি মমতাজ উদ্দিন মন্টু গাজী, সহ-সভাপতি সাংবাদিক নেতা মাও. আব্দুর রহমান, জেলা কমিটির সহ-সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী গোপাল সাহা, সহ-সাধারণ সম্পাদক লিটন সরকার, প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মজিবুর রহমান।

অন্যান্যদের মধ্যে এ সময় আরো উপস্থিত ছিলেন, বেলাল হোসেন, নূরুল করিম সুমন, কামরুল হাসান, সুমন বেপারী, আরাফাত সুমন, ইমতিয়াজ পাভেল, সোনালি চাঁদপুর নিউজের সম্পাদক শাহ-আলম, জাহিদুল ইসলাম, বিডিকারেন্ট নিউজ২৪’র স্টাফ রিপোর্টার মাহফুজুর রহমান, শাখওয়াত হোসেন, রাকিব, মো. সোহান প্রমুখ।

 

This post has already been read 2507 times!