Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / নিরাপদ আমড়া ও পেয়ারা উৎপাদনে নেছারাবাদে মাঠ দিবস

নিরাপদ আমড়া ও পেয়ারা উৎপাদনে নেছারাবাদে মাঠ দিবস

Published at সেপ্টেম্বর ১৬, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল): আমড়া ও পেয়ারা ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি শীর্ষক মাঠ দিবস আজ পিরোজপুরের নেছারাবাদ উপজেলার আটঘরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের  পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম।  তিনি বলেন, পেয়ারা আর আমড়া বরিশাল অঞ্চলের প্রসিদ্ধ ফলফসল। এ ঐতিহ্য ধরে রাখতে প্রয়োজন ফলন বৃদ্ধি করা। রোগপোকা দমনের ক্ষেত্রে অবশ্যই নিরাপদ উপায় অবলম্বন করতে হবে।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি ও ডাল ফসলের পোকামাকড় সনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচি আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশালের আরএআরএস’র প্রধান  বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মো. গোলাম কিবরিয়া। বিশেষ অতিথি ছিলেন বারির পিএসও ড. মো. আলিমুর রহমান এবং উপজেলা কৃষি অফিসার চপল কৃষ্ণ নাথ।

গেস্ট অব অনার হিসেবে ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন হিরু চেয়ারম্যান, আওয়ামীলীগের ওয়ার্ড সভাপতি সরোয়ার হোসেন, কৃষক আবদুর রহমান হাওলাদার প্রমুখ।

মাঠ দিবসে বিএআরআই’র বৈজ্ঞানিক কর্মকর্তা শর্মিলা দাস সেতু, এসও স্মৃতি হাসনা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, স্থানীয় উপসহকারি কৃষি কর্মকর্তা সুখলাল হালদার অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ৮০ জন কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

This post has already been read 2388 times!