Thursday 28th of March 2024
Home / আঞ্চলিক কৃষি / নলছিটিতে কৃষকের পাশে আছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর 

নলছিটিতে কৃষকের পাশে আছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর 

Published at এপ্রিল ১৮, ২০২০

নলছিটি সংবাদদাতা: দেশব্যাপী ভয়াবহ করোনার সংক্রামন ও লকডাউনের মধ্যেও কৃষকের পাশে থেকে যথাসাধ্য সেবা দিয়ে যাচ্ছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,নলছিটি,ঝালকাঠি। মন্ত্রনালয়ের নির্দেশনাক্রমে নিয়োগ দেয়া হয়েছে ফোকাল পয়েন্ট। কৃষককে করোনা সম্পর্কে সচেতন ও প্রয়োজনীয় পরামর্শ দেয়ার জন্য চলছে মাঠ পরিদর্শন ও টেলিফোনে কৃষকের সেবা কার্যক্রম। এছাড়াও বর্তমানে আউশ প্রনোদনা বিতরন কার্যক্রম চলমান রয়েছে।

ঝুঁকি এড়াতে সামাজিক দূরত্ব নিশ্চিত করে বিতরণ করা হচ্ছে প্রণোদনা। দূরের ইউনিয়নে পৌছে দেয়া হচ্ছে প্রণোদনা। এই প্রণোদনার আওতায় জনপ্রতি ৫ কেজি বীজ,২০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার দেয়া হচ্ছে। কৃষকদের অনুরোধ করা হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশমতো প্রতিটি ইঞ্চি জমি চাষাবাদের আওতায় আনতে। পাশাপাশি সার ও কীটনাশকের ডিলার ও দোকানেও যেন কৃষক হয়রানির স্বীকার না হয় সেজন্যও তদারকি করছেন তারা। আর এসব কর্যক্রম মূলত তদারকি করছেন উপজেলা কৃষি অফিসার ইসরাত জাহান মিলি। তাঁর নির্দেশক্রমে কাজ করে যাচ্ছেন কৃষি সম্প্রসারণ অফিসারদ্বয় ও বিভিন্ন ব্লকে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাগণ।

ইসরাত জাহান মিলি বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশক্রমে উপজেলায় সব আবাদি জমি চাষাবাদের আওতায় আনাই মূল লক্ষ্য। করোনা পরবর্তী খাদ্যসংকট মোকাবেলায় তারা কৃষক ও সচেতন নাগরিক দের বাড়ীর আশেপাশে সবজী চাষ করার জন্য পরামর্শ দিচ্ছেন। প্রনোদনা বিতরন করা হচ্ছে সামাজিক দূরত্ব নিশ্চিত করে।

এছাড়াও সংশ্লিষ্ট সবাইকে মাস্ক ও হ্যান্ড গ্লোভস ব্যবহার করার নির্দেশ দেয়া হয়েছে। যে কোন সময়ে প্রয়োজনীয় পরামর্শের জন্য সদা প্রস্তুত তারা। তাদের বিভিন্ন কার্যক্রম ও সেবার মাধ্যমে কৃষকরাও কৃষি অফিসকে পাশে পেয়ে সন্তুষ্টি ও কৃতজ্ঞতা প্রকাশ করছে।

This post has already been read 3047 times!