Friday 19th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / নওগাঁর বদলগাছীতে বোরো ধান কর্তনের উদ্বোধন

নওগাঁর বদলগাছীতে বোরো ধান কর্তনের উদ্বোধন

Published at মে ৫, ২০২০

মো. দেলোয়ার হোসেন : নওগাঁ জেলার বদলগাছী উপজেলা কৃষি অফিসের আয়োজনে ২০১৯-২০ মৌসুমের বোরো ধান কর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নিজে ধান কেটে শুভ উদ্বোধন করেন নওগাঁ-৩ (বদলগাছী-মহাদেবপুর) আসনের সাংসদ মো. ছলিম উদ্দিন তরফদার এম.পি। বদলগাছী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  মো. হাসান আলীর সভাপত্বিতে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বদলগাছী উপজেলা নির্বাহী অফিসার  মুহাম্মদ আবু তাহির, বদলগাছী সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুস সালাম মন্ডল ও বালুভরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মো. আয়েন উদ্দিন।

গত ৩০ এপ্রিল বদলগাছী উপজেলার বালুভরা ইউনিয়নের খলশি ব্লকের খলশি গ্রামের কৃষক মো: সাইফুল ইসলামের জমিতে জিরাশাইল জাতের বোরো ধান কর্তনের মাধ্যমে উপজেলার ধান কর্তনের শুভ উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি বোরো ধান কর্তনের উদ্বোধন করে বলেন, শস্য ভান্ডার খ্যাত নওগাঁর বদলগাছীতে বোরো ধান কর্তনের শুভ সুচনা করা হলো। বিশ্ব ব্যাপি মহামারী করোনা ভাইরাসের প্রভাব আমাদের বাংলাদেশেও বিদ্যমান। যার কারনে প্রভাব পড়ছে বোরো ধান কর্তনে। তাই কৃষক সুষ্ঠভাবে বোরো ধান কেটে ঘরে তোলা নিয়ে সন্ধিহান রয়েছে। কৃষকদের এই সন্ধিহান অবস্থার অবসান ঘটিয়ে তাদের উদ্বুদ্ধ করাই হলো এই ধান কর্তনের মুল উদ্দেশ্য। তিনি আরো বলেন, সময়মত সুষ্ঠভাবে ধান কর্তনের জন্য বর্তমান কৃষি বান্ধব সরকার ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন কৃষকদের মাঝে বিতরণ করেছেন। যার মাধ্যমে উৎপাদন খরচ কমিয়ে শ্রমিক সাশ্রয় করে অল্প সময়ে বোরো ধান ঘরে তোলা সম্ভব। তাই তিনি সকল কৃষককে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কর্তনের আহবান জানান এবং নায্য মুল্যে সঠিক ভাবে ধান ক্রয়ের আম্বাস প্রদান করেন।

উপজেলা কৃষি অফিসার তার সমাপনী বক্তব্যে বলেন, আজকের এই ধান কর্তনের মধ্য দিয়ে চলতি বোরো মৌসুমের ধান কাটা, মাড়াই শুরু হলো। আবহাওয়া অনুকুলে থাকলে লক্ষ্যমাত্র অর্জিত হবে বলে আশা করা যায়। চলতি বোরো মৌসুমে অত্র উপজেলার লক্ষ্যমাত্রা ১১,২৭৫ হেক্টর নির্ধারিত ছিল। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক ১১,৩০০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছে। বোরো ধান রোপন থেকে শুরু করে কৃষকদের সার্বক্ষনিক পরামর্শসহ ধান সহজে ঘরে তোলার জন্য কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। ক্ষেতের ধান শতকরা ৮০ ভাগ পেঁকে গেলে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কর্তনের অনুরোধ জানান এবং ধান কর্তন পরবর্তি নায্য মুল্যে ধান ক্রয়ে উপজেলা কৃষি অফিসের পক্ষ্য থেকে সর্বাত্বক সহযোগিতা আস্বাস প্রদান করেন।

ধান কর্তনের উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি অফিসের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা, উপ সহকারী কৃষি কর্মকর্তাগণ এবং সাংবাদিকসহ প্রায় ৩০ জন কৃষক উপস্থিত ছিলেন। নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাব হতে রক্ষায় সামাজিক দুরত্ব বজায় রাখা হয়।

This post has already been read 2537 times!