Thursday 28th of March 2024
Home / খাদ্য-পুষ্টি-স্বাস্থ্য / ধান কাটা ও সংগ্রহে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ খাদ্যমন্ত্রীর

ধান কাটা ও সংগ্রহে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ খাদ্যমন্ত্রীর

Published at এপ্রিল ২২, ২০২০

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে উদ্বৃত্ব জেলা নওগাঁয় আগত ধানকাটা শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা নিশ্চত করতে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে। এমনকি সরকারি গুদামে ধান সংগ্রহকালেও একই ব্যবস্থা চালু থাকবে। এজন্য নিজস্ব অর্থায়নে মাস্ক, পিপিই, তাপমাত্রা মাপার যন্ত্র/ থার্মাল স্ক্যানার সরবরাহ করেছেন নওগাঁ-১ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খাদ্যমন্ত্রী খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, এমপি।

বুধবার (২২ এপ্রিল) দুপুরে ঢাকার মিন্টো রোডস্থ সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে নওগাঁর জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ জেলার খাদ্য বিভাগ, কৃষি বিভাগ ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় কালে আসন্ন বোরো মৌসুমে আগত ধানকাটা শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত এবং সরকারি গুদামে ধান সংগ্রহকালে করণীয় সম্পর্কে এসব দিকনির্দেশনা দেন তিনি। জেলার ১১টি উপজেলার জন্য পৃথক টিম গঠন করে ২/১ দিনের মধ্যে ওইসব ব্যবস্থা প্রস্তুত করার নির্দেশনাও দিয়েছেন মন্ত্রী।

মতবিনিময় সভায় নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে প্রশাসনের অন্যান্য কর্মকর্তা, স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যাক্তি ও সাংবাদিববৃন্দ উপস্থিত ছিলেন।

ভিডিও কনফারেন্সে মন্ত্রী বলেন, চলতি মৌসুমে দেশে ৮ লাখ মেট্রিক টন ধান ও সাড়ে ১১ লাখ মেট্রিক টন চাল কিনবে সরকার। ২৬ এপ্রিল থেকে একযোগে সারাদেশে শুরু হবে সংগ্রহ কার্যক্রম।

গুদামে ধান সরবরাহের সময় কৃষককে যাতে কোন প্রকার হয়রানি হতে না হয় সেদিকে সজাগ দৃষ্টি রাখার জন্যও কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দেন খাদ্যমন্ত্রী। এছাড়া সরকারি নিয়ম ও স্বাস্থ্যবিধি মেনে  করোনা মোকাবেলার মাধ্যমে খাদ্য সশ্য উৎপাদনের বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন তিনি।

This post has already been read 2477 times!