Thursday 18th of April 2024
Home / অন্যান্য / দুমকিতে মাছ চাষের ওপর মাঠদিবস অনুষ্ঠিত

দুমকিতে মাছ চাষের ওপর মাঠদিবস অনুষ্ঠিত

Published at জুলাই ২০, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): সমন্বিত খামার ব্যবস্থাপনার মাধ্যমে কৃষকের জীবনযাত্রার মানউন্নয়ন প্রকল্পের আয়োজনে শনিবার (২০ জুলাই) পটুয়াখালীর দুমকিস্থ জামলায় কার্প জাতীয় মাছ চাষের ওপর মাঠদিবস অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সহিদুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রকল্পের খামার পদ্ধতি গবেষণা বিশেষজ্ঞ ড. আ.সা.ম. মাহবুবুর রহমান খান। সম্মানিত অতিথি হিসেবে ‍উপস্থিত ছিলেন, আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলম।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, মাছ চাষ সমন্বিত কৃষির অংশবিশেষ। এর মাধ্যমে হতে পারে কৃষকের জীবনমান উন্নয়ন। চাষির বসতবাড়িতে বিভিন্ন ফসলের পাশাপাশি অবশ্যই একটি পুকুর থাকে। সেখানে মাছ চাষ করে অধিক মুনাফা অর্জন করা সম্ভব। আর এ জন্য প্রয়োজন আধুনিক চাষ পদ্ধতি অনুসরণ। উন্নত পোনা, সুষম খাবার, সঠিক পরিচর্যা এবং রোগ প্রতিরোধ ব্যবস্থা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, বিএআরসির ঊধর্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সুভাষ চন্দ্র সরকার, বারির বৈজ্ঞানিক কর্মকর্তা গাজী নাজমুল হাসান, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাইনুল ইসলাম, এসও (মৎস্য) মো. ছদরুল আলম, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

পিআইইউ-বিএআরসি, এনএটিপি ফেইস-২’র আর্থিক সহায়তায় অনুষ্ঠিত এ মাঠদিবসে শতাধিক কৃষাণ-কৃষাণী অংশগ্রহণ করেন।

 

This post has already been read 2988 times!