Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ঝালকাঠিতে ৮ হাজার কৃষক পেলেন আউশ প্রণোদনা

ঝালকাঠিতে ৮ হাজার কৃষক পেলেন আউশ প্রণোদনা

Published at এপ্রিল ২৫, ২০২০

নাহিদ বিন রফিক (বরিশাল):  চলতি খরিফ মৌসুমে উফশী আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে ঝালকাঠিতে ৮ হাজার কৃষকের মাঝে আউশের প্রণোদনা হিসেবে বীজ ও সার বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই)পক্ষ হতে দু’ দফায় এসব কৃষি উপকরণ দেওয়া হয়। প্রথম দফায় ৫ হাজার ও দ্বিতীয় দফায় তালিকাভূক্ত কৃষকের সংখ্যা ছিল ৩ হাজার । প্রতি কৃষক ৫ কেজি উচ্চ ফলনশীল বীজ, সে সাথে ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার পেয়েছেন।

প্রণোদনা বিতরণের অংশ হিসেবে ২২ এপ্রিল সদর উপজেলা পরিষদ চত্বরে চাষিদের মাঝে বীজ ও সার বিতরণ করেন ডিএইর উপপরিচালক মো. ফজলুল হক। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপপরিচালক মো. খায়রুল ইসলাম মল্লিক, ঝালকাঠি সদরের উপজেলা কৃষি অফিসার মো. রিফাত শিকদার প্রমুখ।

জেলায় এ বছর মোট ১৫ হাজার ২ শ’ ৫ হেক্টর জমিতে আউশ ধানের আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে উফশী ১৩ হাজার ৪০ হেক্টর, স্থানীয় ২ হাজার ১ শ’ ৫৫ হেক্টর এবং হাইব্রিড জমির পরিমাণ ১০ হেক্টর । উপজেলাগুলোর মধ্যে সর্বোচ্চ জমি হচ্ছে কাঠালিয়াতে। এর পরিমাণ ৫ হাজার ১ শ’ ৩০ হেক্টর। এছাড়া সদরে ২ হাজার ৮ শ’ হেক্টর,  রাজাপুরে  ৪ হাজার ৬ শ’ ২৫ হেক্টর এবং নলছিটিতে ২ হাজার ৬ শ’ ৫০ হেক্টর জমি।

This post has already been read 2448 times!