Friday 29th of March 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / গরুতে ১০, খাসিতে ৫ টাকা কমিয়ে এ বছর কাঁচা চামড়ার দাম নির্ধারণ

গরুতে ১০, খাসিতে ৫ টাকা কমিয়ে এ বছর কাঁচা চামড়ার দাম নির্ধারণ

Published at জুলাই ২৬, ২০২০

নিজস্ব প্রতিবেদক: গত বছরের তুলনায় গরুতে ১০ ও খাসিতে ৫ টাকা কমানো হয়েছে প্রতি বর্গফুট কাচা চামড়ার দাম। এ বছর লবণযুক্ত কাঁচা চামড়ার মূল্য ঢাকায় গরুর প্রতিবর্গফুট ৩৫-৪০ টাকা, ঢাকার বাইরে ২৮-৩২ টাকা, খাসীর সারাদেশে ১৩-১৫ টাকা এবং বকরির সারাদেশে ১০-১২ টাকা  মূল্য নির্ধারণ করা হয়েছে। গত বছর গরুর কাঁচা চামড়ার দাম ঢাকায় নির্ধারণ করা হয়েছিল প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা, ঢাকার বাইরে ৩৫ থেকে ৪০ টাকা। সারাদেশে খাসির চামড়ার দাম নির্ধারণ করা হয়েছিল প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়ার দাম নির্ধারণ করা হয় প্রতি বর্গফুট ১৩ থেকে ১৫ টাকা।

ট্যানারীর মালিকগণ উল্লিখিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় করার ঘোষণা দিয়েছেন। স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার মূল্য এবং সামগ্রীক প্রেক্ষাপট বিবেচনা করে সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, ট্যানারী এসোসিয়েশনের নেতৃবৃন্দের সাথে পরামর্শ করে চামড়ার আন্তর্জাতিক বাজার দর, আন্তর্জাতিক বাজারে বাংলাদেশী চামড়া ও চামড়াজাত পণ্যের চাহিদা, কোভিড-১৯ পরিস্থিতিতে চাহিদা, বাংলাদেশের চামড়ার গুণগত মান, স্থানীয় চাহিদা ও মজুত পরিস্থিতি বিবেচনা করে এ মূল্য নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি। প্রয়োজনে এবার কাঁচা ও ওয়েষ্ট ব্লু চামড়া রপ্তানি করা হবে  বলে জানান বাণিজ্যমন্ত্রী।

আজ রবিবার (২৬ জুলাই) আসন্ন ঈদুল আজহা উপলক্ষ্যে কোরবানীর পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ, কাঁচা চামড়া সংগ্রহ, প্রক্রিয়াজাত করণ, মিডিয়ায় প্রচার এবং অন্যান্য প্রাসঙ্গীক বিষয় পর্যালোচনা সংক্রান্ত জুম প্লাটফর্ম সভায় সভাপতিত্ব করে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি।

বাণিজ্যমন্ত্রী বলেন, চামড়ার নির্ধারিত মূল্য নিশ্চিতকরণ, যথাযথ প্রক্রিয়ায় চামড়া সংগ্রহ ও যথাসময়ে লবণ লাগানো নিশ্চিত করতে হবে। ঈদের দিন থেকে দেশব্যাপী কঠোর ভাবে বিষয়গুলো মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়ের গঠিত মনিটরিং টিম। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন,  এ বছর চামড়া যাতে নষ্ট না হয় এবং নির্ধারিত মূল্য নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে এবং কঠোরভাবে মনিটরিং-এর ব্যবস্থা করা হয়েছে। চামড়া সংগ্রহের ৫-৬ ঘন্টার মধ্যে প্রয়োজনীয় লবণ মিশাতে হবে, দেশে পর্যাপ্ত লবণ রয়েছে, সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চামড়া সংগ্রহ, সংরক্ষণ, প্রক্রিয়াজাত করণ, নির্ধারিত মুল্যে ক্রয়-বিক্রয়সহ সার্বিক ব্যবস্থাপনা তদারকির জন্য সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসককে দায়িত্ব প্রদান করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর জেলা পর্যায়ে মনিটরিং করবে। জনসচেতনতা সৃষ্টির জন্য বিভিন্ন টেলিভিশন চ্যানেল,  বেতার, কমিউনিটি রেডিওতে প্রচারণা চালানোর ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া, ফেসবুক-ইউটিউবে ১০ লাখ মানুষের কাছে ভিডিও বার্তা প্রেরণ এবং পর্যাপ্ত হ্যান্ডবিল বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

টিপু মুনশি বলেন, দেশের মোট চাহিদার সিংহ ভাগ কাচাঁ চামড়া সংগ্রহ করা হয় পবিত্র উদুল আজহার সময়ে এবং প্রাপ্ত কাঁচা চামড়ার সাথে একদিকে যেমন দরিদ্র জনগোষ্ঠী বিশেষ করে এতিমখানা, মসজিদ ও মাদ্রাসা জড়িত, তেমনি এ কাঁচা চামড়া রপ্তানিমূখী শিল্পের কাঁচামাল। তাই এর উপযুক্ত মূল্য নিশ্চিত করা হয়।

বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীনের সঞ্চালনায় জুম প্লাটফর্ম সভায় বক্তব্য রাখেন, তথ্য সচিব কামরুন নাহার,  এফবিসিসিআই-এর সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েমনের চেয়ারম্যান শাহীন আহমেদ, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস এন্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন, লেদার গুডস এন্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনে প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম এবং বাংলাদেশ হাইড এন্ড মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি আফতাব খান।

This post has already been read 2452 times!