Tuesday 16th of April 2024
Home / পরিবেশ ও জলবায়ু / খুলনার পাইকগাছার পাউবোর ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

খুলনার পাইকগাছার পাউবোর ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত

Published at আগস্ট ২০, ২০২০

ফকির শহিদুল ইসলাম (খুলনা) : পাইকগাছার পানি উন্নয়ন বোর্ডের ঝুঁকিপূর্ণ ওয়াপদার বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টার দিকে ভাঙ্গাহাড়িয়া নামক স্থানে বাঁধ ভেঙ্গে গেলে সোলাদানা ইউনিয়নের বয়ারঝাঁপা এলাকার অসংখ্য চিংড়ি ঘের তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। পাউবো আজ বৃহস্পতিবার ভেঙ্গে যাওয়া ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ নির্মান কাজ শুরু করেছে ।
বেড়িবাধ ভাঙ্গল কবলিত এলাকা পরিদর্শন করেন পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী। পরিদর্শন শেষে বুধবার সন্ধ্যা থেকে উপজেলা প্রশাসনের তত্বাবধায়নে এলাকাবাসী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে প্রাথমিকভাবে বাঁধ মেরামতের কাজ সম্পন্ন করেছেন বলে জানাগেছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ফরিদ উদ্দীন জানান, ঝুঁকিপূর্ণ বাঁধ মেরামতের জন্য অনেক আগেই আমরা টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করেছি। তবে আমাবশ্যার প্রভাবের কারণে কাজ শুরু সম্ভব হয়নি। এরমধ্যে বুধবার সকালে বাঁধের ৩০ ফুট এলাকা ভেঙ্গে গেলে পোল্ডার অভ্যন্তরে পানি ঢুকে পড়ে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকী জানান, বাঁধ ভেঙ্গে যাওয়ার খবর পেয়ে আমি নিজেই প্লাবিত এলাকা পরিদর্শন করি এবং উপজেলা প্রশাসনের তত্বাবধায়নে এলাকাবাসীকে নিয়ে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সন্ধ্যা পর্যন্ত কাজ করে ক্ষতিগ্রস্থ বাঁধটি প্রাথমিকভাবে মেরামত করতে সক্ষম হয়। পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়নে আজ বৃহস্পতিবার থেকে বাঁধের টেকসই মেরামত কাজ শুরু করা হয়েছে।

উল্লেখ্য, পানি উন্নয়ন বোর্ডের ২৩নং পোল্ডারের উপজেলার সোলাদানা ইউনিয়নের বয়ারঝাঁপা এলাকায় ভাঙ্গাহাড়িয়া নামক স্থানে পানি সরবরাহের জন্য বাঁধের ওপর বেসরকারি সংস্থা কারিতাস একটি সুইচ গেট নির্মাণ করে। উক্ত গেটের স্থানের বাঁধটি দূর্বল হয়ে দীর্ঘদিন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ইতোপূর্বে একাধিকবার ছোট-খাটো মেরামতও করা হয়। বাঁধটি ভেঙ্গে যে কোন মুহূর্তে এলাকা প্লাবিত হতে পরে এমন আশংকায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বাঁধ মেরামতের জন্য সম্প্রতি টেন্ডারও আহবান করেছে। এদিকে মেরামত কাজ শুরু করার আগেই আমাবশ্যা গোনের প্রভাবে শিবসা নদীর জোয়ারের পানির চাঁপে বুধবার সকাল ১০টার দিকে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। এতে অসংখ্য ঘের তলিয়ে গিয়ে মৎস্য সম্পদের ব্যাপক আর্থিক ক্ষয়ক্ষতির সম্মুক্ষিন হন স্থানীয় মৎস্য চাষীরা ।

This post has already been read 2494 times!