Tuesday 23rd of April 2024
Home / অর্থ-শিল্প-বাণিজ্য / কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) ২০২০ নির্বাচনের আবেদন আহ্বান

কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) ২০২০ নির্বাচনের আবেদন আহ্বান

Published at মার্চ ১৬, ২০২০

সিআইপির (CIP) আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ (এআইপি নীতিমালা ২০১৯) অনুযায়ী প্রথমবারের মত এআইপি (Agricultural Important Person) নির্বাচন করা হবে। এআইপি ২০২০ নির্বাচনের জন্য আবেদন আহবান করা হয়েছে। এআইপি ২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.moa.gov.bd; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট www.dae.gov.bd; কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইট www.ais.gov.bd; পাওয়া যাবে। এছাড়াও এআইপি ২০২০ এর নির্ধারিত আবেদন ফরম  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সকল উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে।

সফল কৃষক ও ভাল উৎপাদনকারীকে সিআইপির (CIP) আদলে এআইপি (AIP) পুরস্কার প্রদানের প্রদান করা হবে। এআইপি (AIP) অ্যাওয়ার্ডপ্রাপ্তগণ সিআইপির মত সুযোগ-সুবিধা পাবেন। নিম্নোক্ত ০৫(পাঁচ)টি বিভাগে সবোর্চ্চ ৪৫(পঁয়তাল্লিশ) জন ব্যক্তিকে এআইপি ২০২০ হিসেবে নির্বাচন করা হবে:

১. কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি)

২. কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প

৩. রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদন

৪. স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন

৫. বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদকপ্রাপ্ত

আগ্রহী ব্যক্তিবর্গকে ‘কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি ২০২০ এর মনোনয়ন ফরম ও নিয়মাবলি সংগ্রহ করে তা পূরণপূর্বক ১৪ এপ্রিল ২০২০ তারিখের মধ্যে উপজেলা কমিটির নিকট জমা প্রদানের জন্য অনুরোধ করা যাচ্ছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বছাইপূর্বক ৩০ এপ্রিল ২০২০ তারিখে মধ্যে জেলা কমিটির নিকট প্রেরণ করবেন এবং জেলা কমিটি ১৫ মে ২০২০ তারিখের মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে প্রেরণ করবেন।

সংসদ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘মাটির সাথে মানুষের সাথে’ উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী

মুজিববর্ষ উপলক্ষ্যে আগামীকাল ১৭ মার্চ ২০২০ মঙ্গলবার সন্ধ্যা ৬.৪৫ মিনিটে সংসদ  বাংলাদেশ টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্ঠান ‘মাটির সাথে মানুষের সাথে’ উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক, এমপি। কৃষি সংশ্লিষ্ট নানান বিষয় নিয়ে অনুষ্ঠানটি ধারাবাহিকভাবে প্রতিদিন একই সময়ে প্রচারিত হবে।

This post has already been read 2896 times!