Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / কুষ্টিয়ায় কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

কুষ্টিয়ায় কৃষক-কৃষাণীর মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

Published at নভেম্বর ২৩, ২০২০

মো. জুলফিকার আলী (পাবনা) : কুষ্টিয়ার মিরপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরের রবি মৌসুমে বোরধান,গম,ভূট্রা, সরিষা, শীতকালীন মুগ, পেঁয়াজ ও পরবর্তী খরিফ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ ফসলের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচী ও কৃষি পুর্নবাসন এর আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ উদ্ধোধনী অনুষ্টান ২৩ নভেম্বর  উপজেলা কৃষি অফিস চত্বরে অনুষ্ঠিত হয়।

উক্ত উদ্ধোধনী অনুষ্টানে উপজেলা নির্বাহী অফিসার লিংকন বিশ্বাস এর সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিরপুর, পৌরসভার মেয়র হাজী মো. এনামুল হক, উপজেলা পরিষদের ভাইচ চেয়ারম্যান মো. আবুল কাশেম জোয়ার্দ্দার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রফিকুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ।

অনুষ্ঠানের শুরুতে সুধীজনদের শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ বলেন,  মিরপুর উপজেলাতে বন্যা পরবর্তী ফসলের ক্ষতি পুষিয়ে নেতে কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় ১৪১৫ জন এবং কৃষি পুর্নবাসন এর আওতায় ৪০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক-কৃষাণীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হচ্ছে। বর্তমান রবি মৌসুমে ফসলের প্রণোদণার বীজ ও সার সঠিক সময়ে ব্যাবহার করার জন্য উপস্থিত কৃষক-কৃষাণীদের পরামর্শ প্রদন করেন এবং সেই সাথে কৃষককেরা লাভবান হবে আশাবাদ ব্যাক্ত করেন।

প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো. আসলাম হোসেন বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিতে সার্বিক উন্নয়নের জন্য বিভিন্নভাবে কৃষকদেরকে ভূতুর্কিতে কৃষি যন্ত্রপাতি এবং কৃষি প্রণোদনা মাধ্যমে বীজ ও সার বিতরণ করে আসছে। কৃষি বিভাগের সঠিক দিক নির্দেশনার ফলে বীজ ও সার সঠিকভাবে ব্যবহার এবং সেচের সুষ্ঠু ব্যবস্থাপনায় কৃষি উৎপাদন বৃদ্ধি তথা দেশের কৃষির উন্নয়ন এগিয়ে চলেছে। কৃষি এবং কৃষকের ভাগ্য উন্নয়নের লক্ষে কৃষি সংশ্লিষ্ট দপ্তরসমূহের কর্মকর্তা/কর্মচারীরা নিরলস কাজ করে যাচ্ছে বলে, তিনি অভিমত ব্যাক্ত করেন। সেই সাথে তিনি কৃষিকে এগিয়ে নিতে নতুন নতুন জাত ও প্রযুক্তির কার্যক্রম কৃষকদের মধ্যে ছড়িয়ে দিতে হবে বলে উল্লেখ করেন।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের হাতে প্রণোদনার বীজ ও সার তুলে দিয়ে এর শুভ উদ্বোধন করেন। উক্ত অনুষ্ঠানে ০১ হাজার ৯ শত ১১৫ জন কৃষকের মাঝে বিনা মূল্যে রবি মৌসুমে বিভিন্ন বীজ ও ডিএমপি,এমওপি রাসনায়িক সার বিতরণ করা হয়। বিতরণ অনুষ্টানে উপজেলার বিভিন্ন ইউনিয়নের র্কমরত উপসহকারী কৃষি র্কমর্কতাগণ, সাংবদিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

This post has already been read 2151 times!