Tuesday 23rd of April 2024
Home / সংগঠন ও কর্পোরেট সংবাদ / করোনায় রাবি ভেটেরিনারি অ্যালামনাই এসোসিয়েশনের ভিন্নধর্মী সেবা

করোনায় রাবি ভেটেরিনারি অ্যালামনাই এসোসিয়েশনের ভিন্নধর্মী সেবা

Published at জুন ৩, ২০২০

রাবি সংবাদদাতা: করোনাকালীন সংকটে একটু আলাদা রকমভাবে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে রাজশাহী ইউনিভার্সিটি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অ্যালামনাই এসোসিয়েশন বা রুভাসা (RUVASAA) নামক একটি সংগঠন। সংগঠনটি শুধু মানবতার ডাকে সাড়া দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবার, জরুরী কাজে নিয়োজিত কর্মী, পার্শ্ববর্তী ছাত্রাবাসে রাধুণীদের আর্থিক ও খাদ্যদ্রব্য সহযোগিতার হাতই বাড়ায়নি বরংক্যাম্পাসের অভ্যান্তরের বেওয়ারিশ কুকুর-বিড়ালদের খাদ্য দিয়ে অবুঝ প্রাণির পাশে দাড়িয়েছে।

বিতরনকৃত খাদ্য সহায়তার দুই হাজার সাতশ’ টাকার প্রায় ৫৫ কেজি ওজনের  খাদ্য প্যাকেজের মধ্যে ছিল ৩০ কেজি চাল, ৫ কেজি আটা, ৩ লিটার ভোজ্যতেল, ২কেজি পেঁয়াজ, ৫কেজি আলু, ১ কেজি ডাল, ২কেজি লবণ, ২কেজি চিনি, ২ টি সাবান, ২প্যাকেট সেমাই, ১খাঁচি (৩০টি) ডিম এবং ৩ কেজি ব্রয়লার মুরগির মাংস।

রুভাসা’র পক্ষ থেকে অপেক্ষাকৃত অতি দুঃস্থ ২১ জনের পরিবারকে প্রত্যেককে নগদ ২৭শ’ টাকা করে দেওয়া হয়। বাকি ১২জনের পরিবারকে ৩০কেজির পরিবর্তে ২০কেজি চালসহ উপরে বর্ণিত অন্যান্য সকল খাদ্য সামগ্রীর ৪৫ কেজির প্যাকেজ, যার আনুমানিক মূল্য হিসেবে প্রতিটি পরিবারকে ২২শ’ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

গত ১৪ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা শিক্ষার্থীদের পরিবারের মাঝে এই অর্থ বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন। একই দিনে তিনি RUVASAA এর নিকট থেকে করোনা সংকটকালে বিশ্ববিদ্যালয়ের জরুরী কাজে নিয়োজিত কর্মীদের মাঝে বিতরনের জন্য ৬শ’ ডিম এবং পরবর্তীতে রাবির বেওয়ারিশ কুকুর-বিড়াল সমূহের মাঝে খাবার বিতরনের জন্য এক হাজার টাকা অনুদান গ্রহণ করেন।

সীমিত পরিসরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে উপ উপাচার্য RUVASAA এর কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন। করোনা সংকটকালে অসহায় শিক্ষার্থীদের পরিবার, প্রশাসনে জরুরি কাজে নিয়োজিত কর্মীগণ, পার্শ্ববর্তী ছাত্রাবাসের দরিদ্র রাধুণীদের ও রাঃ বিঃ ক্যাম্পাস এর  বেওয়ারিশ কুকুর-বিড়ালগুলোর পাশে দাঁড়ানোয় RUVASAA এর সদস্যদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি এবং সেই সঙ্গে ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখার জন্য RUVASAAএর সদস্যদের প্রতি আহবান জানান।

এদিকে ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. ইসমত আরা বেগম বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তিনি RUVASAA এর সকল সদস্যদের ধন্যবাদ জানানোর পাশাপাশি ভবিষ্যতেও যেকোন ভালো কাজে পাশে থেকে সহযোগিতার আশ্বাস দেন।

RUVASAA এর কার্যনির্বাহী কমিটির সভাপতি ও সহকারী কমিশনার (কর) ডা. আবুল কালাম আজাদ বলেন, পুরো কর্মসূচিটি সম্পাদন করতে আমাদের প্রায় ১ লাখ টাকার অধিক ব্যয় হয়েছে, যার পুরোটাই বিভাগের অ্যালামনাই ও সম্মানিত শিক্ষক মন্ডলীর অবদান। আমরা তাঁদের এই অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি এবং সবাইকে পাশে থাকার জন্য RUVASAA এর পক্ষ থেকে আবারো ধন্যবাদ জানাচ্ছি।

RUVASAAএর সাধারণ সম্পাদক ও নির্বাহী ম্যাজিট্রেট (আরডিএ)  ডা. সবুর আলী বলেন, আমাদের এই উপহার টাকার অংকে খুব বড় নয় কিন্তু শিক্ষার্থীদের পাশে থাকার আমাদের এই প্রত্যয় তাদেরকে মানসিকভাবে অনেক বেশি সাহস যোগাবে এবং তারাও ভবিষ্যতে মানবিকতার ডাকে সাড়া দিয়ে অসহায়দের পাশে দাড়াবে বলে বিশ্বাস করি।

উল্লেখ্য, RUVASAA এর উপরোল্লিখিত কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয় মূলত মে মাসের শুরুর দিকে। প্রাথমিকভাবে RUVASAA এর সদস্যগণ করোনা সংকটকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের যেসকল শিক্ষার্থীর পরিবার খুব কষ্টে দিন পার করছে এমন কিছু পরিবারের পাশে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন। যার ধারাবাহিকতায় প্রতিটি ব্যাচের ক্লাস প্রতিনিধির মাধ্যমে প্রাপ্ত তালিকা হতে যাচাই বাছাই পূর্বক বিভাগে অধ্যয়নরত প্রায় ৩৩জন দুঃস্থ শিক্ষার্থীর পরিবারকে ঈদের উপহার প্রদানস্বরূপ আর্থিক সহযোগিতা প্রদান করার ব্যাপারে মত পোষন করা হয়। পরিকল্পনা মোতাবেক গত ১৩ মে রাজশাহীতে অবস্থানরত সীমিত সংখ্যক সদস্যের উপস্থিতিতে RUVASAA কার্যনিবাহী কমিটির সভাপতি ও সাধারন সম্পাদকের সঙ্গে টেলিকমিউনিকেশনের মাধ্যমে ঈদের উপহারস্বরূপ খাদ্যসামগ্রী বা সমমূল্যের আর্থিক অনুদান প্রদান করার ব্যাপারে সকলেই মতামত ব্যক্ত করেন এবং গত ১৪ মে RUVASAA এর কার্য নির্বাহী কমিটির সদস্যদের অনলাইন মেসেঞ্জার গ্রুপে আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

অনুদান সংগ্রহের ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এলামনাই এসোসিয়েশনের কোষাধ্যক্ষ ডা. মোসা. ইশরাত জেরীন মণি, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মো. রিয়াজুল ইসলাম, সহসভাপতি ড. ফিরোজ আলোম ও ড. ইমতিয়াজ আলম। বিদেশে উচ্চশিক্ষায় অবস্থানরত অ্যালামনাইদের মধ্যে থেকে অনুদান সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন অস্ট্রেলিয়া প্রবাসী ডা: জসিম উদ্দিন, ডা. সোহেল রানা, জার্মান প্রবাসী ডা: মো আলাউদ্দিন এবং জাপান প্রবাসী ডা. এস এম আহসানুল হামিদ।

This post has already been read 2544 times!