Thursday 25th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে

এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে

Published at মে ৬, ২০২০

মো . জুলফিকার আলী (পাবনা) : পাবনা সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যেগে করোনা উদ্ভুত পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে তা বাস্তবায়নের লক্ষ্যে ডিএই পাবনা সদরের অফিসার এবং কৃষকদের নিয়ে এক মতবিনিময় সভা সিংগা বাইপাসে মাঠে বুধবার (৫ মে) আয়োজন করা হয়।

অনুষ্ঠানের উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাসান রশিদ হোসাইনী এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদ সদস্য পাবনা -৫ আসন, গোলাম ফারখ প্রিন্স। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা সদর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আজাহার আলী ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে উপপরিচালক কৃষিবিদ আজাহার আলী বলেন, করোনা উদ্ভুত পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন অনাবাদী না থাকে তা বাস্তবায়নের লক্ষ্যে কৃষি যান্ত্রকীকরণ কর্মসূচী মাধ্যমে সদর উপজেলার কৃষি শ্রমিক সংকট সমাধানে ৫০% ভর্তুকির মূল্যে কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার ও টি রিপার বিতরণ করা হচ্ছে যা, এটির সাহায্যে এক সাথে ধান কাটা, মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দী করা যায়। কৃষি প্রণদনা কর্মসূচীর মাধ্যমে বিভিন্ন ফসলের ও সবজি বীজ ও রাসায়নিক সার নিয়মিত বিতরণ করা হচ্ছে। মাঠ পর্যায়ে উপজেলা কষি কর্মকর্তা ও উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে কৃষকদের নিয়মিত পরামর্শ হচ্ছে বলে জানান।

প্রধান অতিথির বক্তব্যে গোলাম ফারখ প্রিন্স বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করতে হবে। কৃষকের অক্লান্ত পরিশ্রম এবং কৃষি বিভাগের প্রযুক্তি বিস্তারের ফলে কৃষি এখন শিল্পে পরিনত হয়েছে। তিনি আরও বলেন, খাদ্য উৎপাদন যাতে ব্যাহত না হয়, তাই সঠিক নিয়ম মেনে সঠিক সময়ে সঠিক জাতের আবাদ করে ভাগ্য পরিবর্তনের কৃষকদের কাজ করতে হবে। সমন্বিত চাষ ভিত্তিক মৎস্য চাষ, হাঁস-মুরগী পালন, গবাদিপ্রাণি পালন সহ প্রযুক্তি গ্রহনের মাধ্যমে অধিক উৎপাদনের দ্বারা আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে উপস্থিত কৃষক -কিষানীরা উদাত্ত আহবান জানান।

This post has already been read 1584 times!