Wednesday 24th of April 2024
Home / আঞ্চলিক কৃষি / ঈশ্বরদীর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে দু’দিন ব্যাপী কর্মশালা

ঈশ্বরদীর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে দু’দিন ব্যাপী কর্মশালা

Published at জুন ২৫, ২০২০

তুষার কুমার সাহা (পাবনা) : ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র ঈশ্বরদী পাবনার আয়োজনে গবেষণার সম্মেলন কক্ষে  ২দিন (২৪-২৫ জুন) ব্যাপী আঞ্চলিক গবেষণা পর্যালোচনা  ২০১৯-২০ ও কর্মসূচী প্রনয়ন ২০২০-২১ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

গাজীপুরস্থ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ড. মো. নাজিরুল ইসলাম  জুম এপ্লিকেশনের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে কর্মশালার শুভ উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অথিথি হিসেবে জুম এপ্লিকেশনের মাধ্যমে উপস্থিত ছিলেন রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায় ও বগুড়া অঞ্চলের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ জিএমএ গফুর। এতে সভাপতিত্ব করেন, পাবনা, ঈশ্বরদীর ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক  মো. রইছ উদ্দিন চৌধুরী ।

কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট, সরেজমিন গবেষণা বিভাগ, অঞ্চল-১, শ্যমপুর রাজশাহী র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার।

প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক ড. মো. নাজিরুল ইসলাম বলেন, দুইদিন ব্যাপী কর্মশালায় কৃষি বিজ্ঞানী, কৃষি বিশেষজ্ঞ এবং সম্প্রসারণবিদদের আলোচনা সিদ্ধান্ত মোতাবেক (২০১৯-১২০) অর্থবছরের আঞ্চলিক কৃষি গবেষণা পর্যালোচনা ও  কর্মসূচী প্রনয়ণ (২০২০-২১) এর  জন্য কৃষির টেকসই উন্নয়নে গবেষণা ও সম্প্রসারনে গৃহিত পদক্ষেপ  এবং খাদ্য ও পুষ্টিনিরাপত্তার স্বার্থে কৃষির সকল শাখার ফল-সবজি ও শষ্যের উন্নত জাত ও কলাকৌশল কৃষকের মাঠে বাস্তবায়নের মাধ্যমে সকলকে আন্তরিক ও নিষ্ঠার সাথে মনোনিবেশ করার জন্য অনুরোধ জানান।

কর্মশালার ১ম ও ২য় পবের্র কারিগরি সেশনে ড. মো. হাসেম রেজা সিএসও, এসআরসি, বিএআরআই শিবগঞ্জ বগুড়া ও ড. মো. জসিম উদ্দিন সিএসও আরএআরএস ঈশ্বরদী পাবনার সভাপতিত্বে অংশ নেন রাজশাহী ও বগুড়া অঞ্চলের বিভিন্ন প্রতিষ্ঠানের কৃষি বিজ্ঞানী ও কর্মকর্তাগণ।

উক্ত কারিগরী সেশনে সরেজমিন গবেষণা বিভাগ (ওএফআরডি) কৃষিবিদ সর্বজনাব পাবনার এসএসও মো: রবিউল আলম, বগুড়া এসএসও শাহিদুল ইসলাম, শ্যামপুর রাজশাহীর সিএসও আজাহার আলী, রাজশাহীর বরেন্দ্র কেন্দ্রের এসএসও ড. মো:সাখাওয়াত হোসেন, চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যান কেন্দ্রের এসএসও গোলাম হোসেন, রাজশাহী ফল গবেষণার পিএসও ড. আলীম উদ্দিন বগুড়া টিউবার ক্রপস গবেষণা এসএসও ড. জুলফিকার আলী প্রধান, রাজশাহী শ্যামপুরের গম- ভূট্টা গবেষণা কেন্দ্রের পিএসও ড. ইলিয়াছ উদ্দিন, ব্রি রাজশাহীর এসএসও ড. হারুন অর রশিদ, ইশ্বরদী পাবনার এসআরডিআই এর  সিএসও ড. লুৎফন কবির, ঈশ্বরদী বিনার এসও খান জাহাঙ্গীর আলম, বিএমডিএ এর জিন্নারুন ইসলাম, কৃষি তথ্য সার্ভিস, পাবনার এআইও তুষার কুমার সাহা প্রমুখ বক্তব্য উপস্থাপন করেন। বক্তাগণ নিজ নিজ প্রতিষ্ঠানের ২০১৯-২০ এর গবেষণা ও সম্প্রসারন কার্যক্রম ও ২০২০-২১ সনের কর্মসূচী প্রনয়ণ বিষয়ক কি-নোট উপস্থাপন ও প্রদান করেন।

মুক্ত আলোচনায় অংশ নেন পিএসও  ড, ইলিয়াছ উদ্দিন, ড. সাখাওয়াৎ হোসেন , পিএসও ড. আব্দুল আলীম,এসএসও ড. এনায়েত আলী প্রাং এবং বিনার এসও খান জাহাঙ্গীর আলম। বক্তাগন গবেষণার অতীত ভুল-ভ্রান্তি উদ্ভাবণগুলো  দ্রুততার সাথে সংশোধন করে আগামীতে মাঠ পর্যায়ে বাস্তবমুধী সহজলভ্য ও গ্রহনযোগ্য উদ্ভাবণ বাস্তবায়নে আশু পদক্ষেপের কথা বক্তব্যে তুলে ধরেন।

সমাপনী  বক্তব্যে সভাপতি পরিচালক মো. রইছ উদ্দিন চৌধুরী উপস্থিত কর্মশালায় অংশগ্রহণকারীদের অভিন্দন ও কৃতজ্ঞা যাপন করেন। তিনি বলেন, কর্মশালার প্রাণবন্ত আলোচনার গৃহীত পদক্ষেপ ও আগামী অর্থবছরের কর্মসূচী প্রণয়ণে অগ্রণী ভূমিকা  নিতে নিজ প্রতিষ্টানসহ ও অন্যান্য প্রতিষ্টানে কর্মকর্তাদের অনুরোধ জানান।

কর্মশালায় রাজশাহী ও বগুড়া অঞ্চলের কৃষি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কৃষি বিজ্ঞানী, কৃষি বিশেষজ্ঞ, জেলা/ উপজেলা পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি  ও কৃষকসহ  ৮০ জন অংশগ্রহণ করেন।

This post has already been read 1607 times!