Thursday 25th of April 2024
Home / ফসল / আউশ মৌসুমে চালের লক্ষ্যমাত্রা সাড়ে ৩৪ লাখ টন নির্ধারণ

আউশ মৌসুমে চালের লক্ষ্যমাত্রা সাড়ে ৩৪ লাখ টন নির্ধারণ

Published at মে ৫, ২০২০

প্রতীকি ছবি

নিজস্ব প্রতিবেদক: চলতি আউশ মৌসুমে আউশ আবাদের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে যা থেকে মোট উৎপাদন হবে ৩৪ লাখ ৪৪ হাজার ৮০০ মেট্টিক টন চাল। ইতোমধ্যে প্রণোদনা কর্মসূচীর আওতায় বিভিন্ন ফসলের (আঊশ, পাট, তিল ও গ্রীষ্ম কালীন সবজী) জন্য  ৩ লাখ ৩ লাখ ৮৩ হাজার ৪৩৪ জন কৃষকের মাঝে মাঝে বীজ ও সার সরবরাহ করা হয়েছে। এছাড়া প্রণোদনা অর্থের সহায়তায় ৪১০.৮৬ মেট্টিক টন আউশ ধানের বীজ কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, এমপি আজ মঙ্গলবার (০৫ মে) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে হাওরসহ সারা দেশের বোরো ধান কর্তন অগ্রগতি এবং করোনা উদ্ভূত পরিস্থিতিতে কৃষির চ্যালেঞ্জ মোকাবিলায়  কৃষি মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপের বিষয়ে সাংবাদিকদের সাথে অনলাইনে মতবিনিময়কালে এ কথা বলেন।

ফসলের জাত ও প্রযুক্তি প্রদর্শনী স্থাপন ও গ্রহণকরণ কার্যক্রমের আওতায় রাজস্ব অর্থায়নে ৭৫ কোটি টাকার কার্যক্রম বাস্তবায়ন চলমান আছে বলেও তিনি জানান।

কৃষিমন্ত্রী বলেন, সংকটের সময় সামাজিক দূরত্ব বজায় রেখে দেশের কৃষি বিশেষজ্ঞ, পরিকল্পনাবিদ, কলামিস্ট, সাংবাদিক, দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিবর্গ ও কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর প্রধানদের সাথে ভিডিও কনফারেন্সে মতবিনিময় চলমান আছে। ইতোমধ্যে, অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, এমিরেটাস অধ্যাপক এবং সাবেক উপাচার্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ড. আব্দুস সাত্তার মন্ডল, সাবেক সচিব জেড করিম, সাবেক সচিব নাজমুল ইসলাম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, কৃষি সম্প্রসারণ বিশেষজ্ঞ, বীজ বিশেষজ্ঞ, বাংলাদেশ বীজ এসোসিয়েশন, শাকসবজি ও ফলমূল রপ্তানিকারক সমিতি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ ফার্মস, সুপারশপ মালিক সমিতিসহ কৃষি সংশ্লিষ্ট ব্যবসায় নিয়োজিত ঊর্ধ্বতন ব্যক্তিবর্গসহ  উপস্থিত ছিলেন।  আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে এ মতবিনিময় অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সকলের সহযোগিতা বর্তমান কৃষিবান্ধব সরকারের পক্ষে কৃষি মন্ত্রণালয় কৃষি ও কৃষকের পাশে থেকে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। করোনার দুর্যোগ মোকাবিলা করে দেশের খাদ্য উৎপাদনের বর্তমান ধারা শুধু অব্যাহত রাখা নয়, তা আরও বৃদ্ধি করে ২০৩০ সালের অভীষ্ট উন্নয়ন লক্ষ্য অর্জন করতে সক্ষম হব।

This post has already been read 1928 times!