২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ৫ জুন ২০২০, ১৪ শাওয়াল ১৪৪১
শিরোনাম :

১ মে থেকে পদ্মা-মেঘনায় মাছ ধরা শুরু

Published at মে ১, ২০১৯

মাহফুজুর রহমান (চাঁদপুর প্রতিনিধি): চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে ইলিশসহ সকল মাছ আহরণে ১ মে নামবে জেলেরা। ইলিশের পোনা জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস নিষেধাজ্ঞা থাকায় জেলেরা চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার মাছ ধরা নিষিদ্ধ ছিল।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জেলার নিবন্ধিত ৫১ হাজার ১৯০ জেলেকে মার্চ-এপ্রিল দুই মাস জাটকা ধরা নিষিদ্ধ ছিল। তখন জেলেদেরকে খাদ্য সহায়তা হিসেবে ৪০ কেজি করে চাল প্রদান করেছেন।

এছাড়াও জেলেদেরকে বিকল্প কর্মস্থান কর্মসূচির আওতায় প্রশিক্ষণ প্রদান ও বিভিন্ন সামগ্রী প্রদান করেছেন। মৎস্যজীবি সমিতির এক নেতা জানান, সরকারের নিষেধাঞ্জা অমান্য করে নদীতে জাটকা মাছ ধরার জন্য আমরা নদীতে যাইনি। কিন্তু এক শ্রেণীর অসাধু ও মৌসুমী জেলে জাটকা নিধন করেছে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. মাসুদুল হাসান বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত ছিল। তবে ১০ ইঞ্চি সাইজের নিচে জাটকা ইলিশ আহরণ সব সময়ই নিষিদ্ধ। এই আইন অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শারমিন আকতার বলেন, সরকারের দেয়া দায়িত্ব যথাযথ ভাবে পালন করেছি। জীবনের ঝুঁকি নিয়ে রাত দিন মেঘনা নদীতে অভিযান চালিয়েছি।

This post has already been read 379 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN