৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ৫ জমাদিউস-সানি ১৪৪২
শিরোনাম :

সিরাজগঞ্জের রায়গঞ্জে সমলয়ে চাষাবাদ -এর উদ্বোধন

Published at জানুয়ারি ১৪, ২০২১

আশিষ তরফদার (পাবনা): সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২০-২০২১ রবি মৌসুমে ব্লক প্রদর্শনী স্থাপনের মাধ্যমে হাইব্রিড জাতের বোরো ধানের কৃষি প্রণোদনা কর্মসূচীর আওতায় “সমলয়ে চাষাবাদ” এর উদ্বোধন বৃহস্পতিবার ( ১৪ জানুয়ারি) চান্দাইকোনার ইউনিয়নের কোদলাদিগর গ্রামে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সিরাজগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো. আবু হানিফ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা শহীদ নুর আকবর, পাবনাস্থ কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ কৃষিবিদ প্রশান্ত কুমার সরকার, উপজেলা নির্বাহী অফিসার মো. রাজিবুল আলম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শহিদুল ইসলাম, রায়গঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: ইমরুল হোসেন তালুকদার, ভাইচ চেয়ারম্যান মো. রেজাউল করিম বাচ্চু , মহিলা ভাইচ চেয়ারম্যান নিস্কৃতি দাস, চান্দাইকোনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সাংগঠনিক সম্পাদক জেলা আওমীলীগ মো. আব্দুল হান্নান খান।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. শহিদুল ইসলাম স্বাগত বক্তব্যে বলেন, কৃষকের উন্নয়নের জন্য সরকার কৃষি প্রণোদনা সহায়তা কৃষি যান্ত্রীকরণ বিতরণ, সুলভ মূল্যে কৃষি উপকরণ প্রদানসহ নানাবিধ সুবিধা প্রদান করে যাচ্ছে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে তিনটি করে চারা ও একই বয়সের চারা রোপন করা যায়।  ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ১বিঘা জমি চারা রোপন করতে সময় লাগে ১ ঘণ্টা এবং খরচ হয় মাত্র ৪০০ টাকা। যেখানে শ্রমিক দিয়ে রোপন করলে খরচ হয় ১৫০০-২০০০ টাকা। তাই ট্রান্সপ্লান্টারে শ্রম, সময় ও অর্থ কম লাগায়  উপস্থিত কৃষকগণ এ ভাবে সমলয় ভিত্তিতে চাষাবদ করার আহবান জানান।

প্রধান অতিথি জেলা প্রশাসক ড. ফারুক আহমেদ “সমলয়ে চাষাবাদ” এর উদ্বোধন  করেন । উদ্বোধনী বক্তব্যে তিনি বিলেন,  করোনা দূর্যোগ ও শ্রমিক সংকটের কারণে রবি মৌসুমে ব্লক প্রদর্শনীর মাধ্যমে কৃষকবান্ধব সরকার কৃষকদের মাঝে হাইব্রিড জাতের বোরো ধান উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে সমলয়ে ভিত্তিতে চাষাবাদে কার্যক্রম গ্রহণ করেছেন। মানুষ বাড়লেও বাড়ছে না জমি, তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে খাদ্য চাহিদা পূরণ করতে হবে।

তিনি আরো বলেন, রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এক সাথে প্রদর্শনী ব্লকের কৃষকদের যেমন সময় সাশ্রয় হবে অন্যদিকে কৃষকের উৎপাদন খরচও কম হয় এবং কৃষকরা  লাভবান হবে। তাছাড়া বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপের জন্য কৃষকগন চাষাবাদে অনুপ্রানিত হচ্ছে, বলে  অভিমত ব্যাক্ত করেন ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তাসহ প্রায়  শতাধিক কৃষক/কৃষাণী । সমলয়ে ভিত্তিতে চাষাবদ করার আগ্রহ প্রকাশ করেন।

This post has already been read 230 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN