৫ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯, ১৮ জিলহজ্জ ১৪৪০
শিরোনাম :

সার্ক ট্যুরে ভারত যাচ্ছে পবিপ্রবি’র কৃষি অনুষদের শিক্ষার্থীরা

Published at আগস্ট ২৬, ২০১৮

ইফরান আল রাফি (পবিপ্রবি প্রতিনিধি) : পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ১৬ তম ব্যাচের শিক্ষার্থীরা সার্ক ট্যুরে ভারত যাচ্ছেন। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিবছরের ন্যায়  কৃষি অনুষদের শিক্ষার্থীদের জন্য উক্ত ট্যুরের আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উক্ত ট্যুরটি  সফলভাবে ব্যবস্থাপনার জন্য দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি গ্রুপে রয়েছে ৫৩ জন শিক্ষার্থী এবং সার্বিক তত্ত্বাবধায়নের জন্য রয়েছেন অত্র অনুষদের ৩ জন  শিক্ষকমন্ডলী। গ্রুপ দুটি যথাক্রমে ২৬ আগস্ট এবং ২৭ আগস্ট বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবে। ১৫ দিনের এই ট্যুরে ভারতের বিভিন্ন উল্লেখযোগ্য স্থান কলকাতা, জয়পুর, আগ্রা, সিমলা, মানানি, দিল্লী, বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ঐতিহাসিক দর্শনীয় স্থানসমূহ এবং কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ভ্রমণের ব্যবস্থা থাকবে। প্রথমবারের মত নিজ দেশের বাহিরে শিক্ষার্থীদের এই ট্যুর হওয়ায় শিক্ষার্থীদের চেহারায় দেখা গেছে আনন্দের ছাপ।

এ সম্পর্কে জানতে চাইলে ট্যুরের সার্বিক তও্বাবধায়নে থাকা কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুর রহমান এগ্রিনিউজ২৪.কম কে জানান, “কৃষি অনুষদের শিক্ষার্থীদের জন্য আর্শীবাদস্বরুপ এই ট্যুর বাস্তব জ্ঞান অর্জনে সহায়ক ভূমিকা রাখবে যার মাধ্যমে শিক্ষার্থীরা ভারতের ল্যান্ডস্কেপ, ল্যান্ড ট্রপোগ্রাফি, এগ্রোফরেস্টি কৃষি সম্পর্কিত বাস্তব  জ্ঞান বৃদ্ধিসহ ঐতিহাসিক বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণের সুযোগ পাবে”।

কৃষি অনুষদের ১৬ তম ব্যাচের শিক্ষার্থী মো. সাইফুল ইসলাম ও মো. জুয়েল রানা এগ্রিনিউজ২৪.কম কে জানান, “দেশের বাহিরে প্রথমবারের মত ট্যুরে যাওয়ার আনন্দ ভাষায় প্রকাশ করার মত নয়। এই ট্যুরের মাধ্যমে আমরা ভারতের দর্শনীয় ও কৃষি গবেষনামূলক প্রতিষ্ঠানে ভ্রমণের সুযোগ পাব যা আমাদের বাস্তব জ্ঞান বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে”।

এছাড়া ট্যুরে শিক্ষার্থীদের সার্বিক তও্বাবধায়নে থাকবেন কৃষি অনুষদের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল মালেক, কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এস. এম. হেমায়েত জাহান, কৌলিতও্ব ও উদ্ভিদ প্রজণন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নেছার উদ্দিন আহমেদ, কৃষি রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নিজাম উদ্দীন, পশু বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. অহিদুল ইসলাম পিন্টু।

This post has already been read 862 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN