১৩ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯, ২১ শাবান ১৪৪০
শিরোনাম :

সবজি হিসেবে আলুর উৎপাদন শীর্ষে

Published at মার্চ ২৪, ২০১৯

নাহিদ বিন রফিক (বরিশাল): সবজি ফসলের মধ্যে আলু এবং মিষ্টি আলুর উৎপাদন শীর্ষে। জাতভেদে গড় ফলন হেক্টরপ্রতি ২০-৪০ টন। কোনো কোনো ক্ষেত্রে আরো বেশি হতে পারে। সেদিক বিবেচনা করে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এ পর্যন্ত ৮১টি জাত অবমুক্ত করেছে। আমাদের কৃষকরা যথেষ্ট পরিমাণ আলু আবাদ করেন। তাই প্রতিবছর উদ্বৃত্ত থাকে বেশ। তবে আলুর স্বাদ ও বৈশিষ্ট্যগত অনেক পার্থক্য আছে। প্রয়োজন অনুযায়ী চাষ করলে অবশ্যই কাঙ্ক্ষিত লাভ পাওয়া সম্ভব।

শনিবার (২৩ মার্চ) বরিশালের রহমতপুরস্থ আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে আলু এবং মিষ্টি আলুর উন্নত জাত এবং উৎপাদন কৌশল শীর্ষক দিনব্যাপি এক প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মসূচি পরিচালক ড. বিমল চন্দ্র কুন্ডু এসব কথা বলেন। তিনি আরো বলেন, ক্যারোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে মিষ্টি আলু অনন্য। ডায়াবেটিক এবং বাচ্চাদের জন্য অনেক উপকারি।

প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ সামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলাম।

অনুষ্ঠানে আলু ও মিষ্টি আলুর নতুন জাত সমূহের বীজ উৎপাদনে সমস্যা চিহ্নিতকরণ এবং উৎপাদন কৌশল সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। এতে কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি প্রতিষ্ঠনের ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

This post has already been read 123 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN