১৬ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ৪ রজব ১৪৪১
শিরোনাম :

লেয়ার মুরগির পুষ্টি ও সঠিক ব্যবস্থাপনার ওপর ঢাকায় সেমিনার

Published at জানুয়ারি ২৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক: সঠিক পুষ্টি প্রতিটি প্রাণির জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু শুধু পুষ্টি থাকলেই চলবেনা, সেগুলোর সঠিক ব্যবস্থাপনাও থাকতে হবে। অর্থাৎ একটি অপরটির পরিপূরক, একটি ছাড়া অপরটি অসহায়। মানুষ থেকে পশু-পাখি সব প্রাণির ক্ষেত্রেই বিষয়টি প্রযোজ্য। মুরগি বা পোলট্রি এর বাইরে নয়। বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেশের প্রাণিস্বাস্থ্য সেবা খাতের অন্যতম স্বনামধন্য কোম্পানি ন্যাচার কেয়ার ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি লিমিটেড (Nature Care Manufacturing Industry Ltd.) ও ভারতের বিখ্যাত ভেঙ্কিজ (Venky’s) যৌথভাবে বুধবার (২২ জানুয়ারি) ঢাকার রেডিসান ব্লুতে ডিমপাড়া মুরগির পুষ্টি ও সঠিক ব্যবস্থাপনা বিষয়ে একটি টেকনিক্যাল সেমিনারের আয়োজন করে। “Layer Nutrition & It’s Management” শীর্ষক উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার সিকদার। এছাড়াও অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তা, বেসরকারি পোলট্রি বিশেষজ্ঞ ও পেশাজীবিগণ।

বিকেল ৫টায় পবিত্র কোরআন থেকে তেলওয়াত এবং পবিত্র গীতা পাঠের মাধ্যমে সেমিনারের শুভ সূচনা হয়। এর অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নেচার কেয়ার ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি লিমিটেড -এর ব্যবস্থাপনা পরিচালক জয়ন্ত কুমার। তিনি সেমিনারে আগত অতিথিদের কৃতজ্ঞতাসহ ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ভারতের ভেঙ্কিজ থেকে আগত প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেন। এছাড়াও সেমিনারে আগত প্রধান অতিথি ও বক্তাদের ফুলের তোড়া ও ক্রেস্ট দিয়ে সম্মান জানান ন্যাচার কেয়ার ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি লিমিটেড এর সিওও ডা. রফিকুল ইসলাম এবং ম্যানেজিং কনসালট্যান্ট ডা. মো. রেজাউল করিম মিয়া।

সেমিনারের প্রধান অতিথি প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার সিকদার বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ, তারপরও আমরা মাংসে স্বয়ংসম্পূর্ণ। এক্ষেত্রে পোলট্রি শিল্পের অবদান সবচেয়ে বেশি। বর্তমানে আমরা কোয়ালিটি ফিড উৎপাদনের দিকে নজর দিচ্ছি। সময় সময় অনিবন্ধিত ফিডগুলোতে অভিযান পরিচালনা করা হচ্ছে। নিরাপদ পোলট্রি উৎপাদনে আমরা জোর দিচ্ছি। এ সময় তিনি ভেঙ্কিজ প্রস্তুতকৃত এবং ন্যাাচার কেয়ার আমদানিকৃত ভেজিটেবল প্রোটিন নিরাপদ পোলট্রি উৎপাদনে সহায়ক ভূমিকা রাখতে পারবে বলে আশাবাদ ব্যাক্ত করেন।

Mr. Deepak Khosla, General Manager (Marketing), Venky’s India Ltd. সেমিনারে ভেঙ্কিজ কর্পোরেট প্রেজেন্টেশন করেন। তিনি জানান, ভেঙ্কিজ সবচেয়ে বেশি গুরুত্ব দেয় গবেষণা ও উন্নয়ন (R&D) বিষয়টিকে। আমরা বিশ্বাস করি, যেকোন শিল্পকে ভালো অবস্থানে যেতে হলে তাকে আন্তর্জাতিক মানের সবকিছু করতে হবে। কোন বিষয়কেই অবহেলা করা যাবেনা।

Dr. Harsha Kumar Shetty, General Manager, Breeder Venkateshwara Hatcheries তঁার বক্তব্যে তিনি সবচেয়ে বেশি গুরুত্ব দেন ডিমের উৎপাদন খরচ কমানোর নীতির দিকে। তাঁরমতে যেহেতু বাংলাদেশের পোলট্রি খাদ্য উপকরণের প্রায় সবটুকু আমদানি নির্ভর তাই উৎপাদন খরচ কমানোর দিকে সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে। উদাহরণস্বরুপ প্রতিটি মুরগি থেকে যদি দিনে ৫ গ্রাম করেও খাবার সাশ্রয় করা যায় তবে বহু পরিমান বৈদেশিক মুদ্রা দেশের সাশ্রয় হবে বলে তিনি উল্লেখ করেন।

Dr. Sunil Nadgauda, DGM- Technical, Venky’s India Ltd. সেমিনারের টেকনিক্যাল সেশনে “Layer Nutrition & It’s Management” শীর্ষক প্রেজেন্টেশন করেন। এ সময় তিনি কীভাবে লেয়ার মুরগির সঠিক ব্যবস্থাপনা করতে হবে এবং পুষ্টিকর খাবার দিতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

অনুষ্ঠানে আগত মূল বক্তাদের বক্তব্য ও প্রেজেন্টেশনের পর সরাসরি প্রশ্নোত্তর পর্ব রাখা হয় যেগুলোর উত্তর দেন Dr. Harsha Kumar Shetty, General Manager, Breeder Venkateshwara Hatcheries; Dr. Sunil Nadgauda, DGM- Technical, Venky’s India Ltd. এবং Dr. Nitin Ghadage, AGM, Venky’s India Ltd.

সেমিনার শেষে ধন্যবাদ বক্তব্য রাখেন ডা. মো. রেজাউল করিম মিয়া।

This post has already been read 855 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN