১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১৩ রবিউল-আউয়াল ১৪৪২
শিরোনাম :

রাজশাহীতে  মাসকলাইয়ের বাম্পার ফলনের সম্ভাবনা

Published at অক্টোবর ১১, ২০২০

মো. আমিনুল ইসলাম (রাজশাহী) : রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার  ঐতিহ্যবাহী খাবার কালায়ের রুটি তৈরী হয় মাস কলাই থেকে। তাছাড়াও মাস কলাইয়ের  বীজ ডাল হিসেবে বেশ জনপ্রিয়। তাই এ অঞ্চলে মাসকলাই চাষ হয় উল্লেখযোগ্য পরিমাণ জমিতে।

রাজশাহী জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো.সামসুল হক বলেন, এ বছর ৩ হাজার ২শ ৫ হেক্টর জমিতে রাজশাহীতে মাস কলাইয় চাষের লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু অতিবৃষ্টি ও বন্যার কারণে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কায় ছিলেন কৃষি বিভাগ। বর্তমান কৃষিবান্ধব সরকারের প্রণোদনা কর্মসূচির আওতায় শাক-সবজিসহ মাস কলাই এর বীজ বিনামূল্যে কৃষকদের মাঝে বিতরণ ধারাবাহিকভাবে চলছে। ফলে এই বিরুপ পরিস্থিতিতেও এ  অঞ্চলে মাস কলাইয়ের আবাদ হয়েছে ৩ হাজার ৫শ’ ৭৮ হেক্টর জমিতে। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ৩শ’ ৭৩ হেক্টর পরিমান আতিরিক্ত পরিমান জমিতে মাস কলাইয়ের আবাদ হয়েছে।

রাজশাহীর মোহনপুর মুগরইলের কৃষক মো: মাইনুল ইসলাম বলেন, রাস্তার ধার, পুকুরপাড় ও ঈদগাহ সহ অন্যান্য উঁচু পতিত জমিতে যে জমিতে অন্যফসল হয়না সেখানে মাস কলাইয়ের চাষ করা যায়। এ ফসল চাষ করতে তেমন কোন ঝামেলা নেই । বাড়তি সার, সেচ, নিড়ানি, প্রয়োগ  ছাড়াই একটু যত্ন করলেই এ ফসল ঘরে তোলা যায়। রাজশাহী হতে নওগাঁ মহাসড়কের মোহনপুর উপজেলায় ৫ কি. মি. দীর্ঘ রাস্তার ধারে মাস কলাইয়ের সাথে অড়হর চাষ হচ্ছে যা আগামীতে এটি একটি মডেল হতে পারে।

This post has already been read 214 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN