২৯ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২৩ জিলহজ্জ ১৪৪১
শিরোনাম :

রাজশাহীতে কৃষক বন্ধু ডাক সেবার উদ্বোধন : বিনা ভাড়ায় আম-লিচু পৌঁছে দিবে ঢাকায়

Published at জুন ৩, ২০২০

মো. এমদাদুল হক (রাজশাহী) : দেশব্যাপী বিভাগের বিশাল পরিবহন নেটওয়ার্ক কাজে লাগিয়ে বিনা ভাড়ায় প্রান্তিক কৃষকের উৎপাদিত আম- লিচু ঢাকার পাইকারি বাজারে পৌঁছে দিবে ডাক অধিদপ্তর। এই কর্মসূচির আওতায় রাজশাহী অঞ্চলের প্রান্তিক কৃষকের উৎপাদিত আম পরিবহন কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে। ডিজিটাল প্লাটফর এর মাধ্যমে এই সব মৌসুমী ফল রাজধানীর বিভিন্ন মেগাসপ ও পাইকারি বাজারে বিপণন করা হবে। বিক্রয়লব্ধ টাকা কোন মধ্যস্বত্বভোগী ছাড়াই সংশ্লিষ্ট কৃষকের নিকট পৌঁছে যাবে। দেশব্যাপী ডাক পরিবহনে নিয়োজিত ফেরৎ গাড়ী সমূহে বিনা মাশুলে কৃষকের কৃষি পন্য পরিবহন করবে এতে পরিবহনে সরকারের বাড়তি কোন খরচেরও প্রয়োজন হবে না।

রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে পুঠিয় উপজেলার হলরুমে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ২ মার্চ মঙ্গলবার সকাল ১১টায় টেলিকনফারেন্সিংয়ের মাধ্যমে উদ্বোধন করেন। রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক এর সঞ্চালনায় অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র রাজশাহীতে অনলাইনে সংযুক্ত ছিলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, পরিবহন চাহিদা গুরুত্ব বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে এই কার্যক্রম চালু করা হবে। করোনা সংকটকালে জনগণের জন্য অত্যাবশ্যকীয় সেবাসমূহ সহজতর করতে সরকার গত ৯ মে থেকে কৃষকবন্ধু ডাক সেবা চালু করেছে। এছাড়াও বিনা মাশুলে জনগণের দোরগোড়ায় নিরবচ্ছিন্ন ডাক সেবা নিশ্চিত করতে ভ্রাম্যমান ডাক সেবা চালুর কথা জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ডাকবিভাগের ডেপুটি পোস্টমাস্টার জেনারেল মোহাম্মদ ওয়াহিদ উজ-জামান নিউজনাউকে বলেন, ডাক বিভাগের মাধ্যমে বিনা খরচে ঢাকায় আম পাঠাতে হলে প্রান্তিক চাষিরা নিজ নিজ এলাকার কৃষি কর্মকর্তাকে অবহিত করবেন। কৃষি কর্মকর্তা তালিকা করে জেলা প্রশাসককে অবহিত করবেন। জেলা প্রশাসক তালিকা চূড়ান্ত করে দেবেন। তারপর বিনা খরচেই পর্যায়ক্রমে সবার আম ঢাকায় নিয়ে যাওয়া হবে।

রাজশাহীর জেলা প্রশাসক বলেন, বিনা মাশুলে প্রান্তিক কৃষকের আম পরিবহনে সরকারের এই উদ্যোগ এই অঞ্চলের প্রান্তিক আম চাষীদের জন্য খুবই সহায়ক একটি কর্মসূচি এতে করে যেমন উৎপাদনকারী কৃষক ন্যায্য মূল্য পাবেন ভূক্তাগন সাশ্রয়ী মূল্য ক্রয় করতে পারবে।

উক্ত অনুষ্ঠানে রাজশাহীর পুটিয়া উপজেলা চেয়ারম্যান জিএম হিরা বাচ্চু, ডাক অধিদপ্তরের পরিচালক অসিত কুমার শীল, রাজশাহীর পোস্টমাস্টার জেনারেল মোহাম্মদ শফিকুল আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক মো. শামসুল হক, রাজশাহীর ডিপিএমজি ওয়াহিদ-উজ-জামান, উপজেলা কৃষি অফিসার শামসুন্নাহার ভূইয়া, ওসি রেজাউল ইসলাম এবং কৃষক প্রতিনিধি হিসেবে নওশেরসহ অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

This post has already been read 502 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN