২৩ চৈত্র ১৪২৬, ৫ এপ্রিল ২০২০, ১৩ শাবান ১৪৪১
শিরোনাম :

মৎস্য ও প্রাণিসম্পদ সচিব মো. রইছউল আলম মন্ডলের পদোন্নতি

Published at ডিসেম্বর ২৩, ২০১৯

এগ্রিনিউজ২৪.কম ডেস্ক: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম মন্ডল “সিনিয়র সচিব” পদে পদোন্নতি পেয়েছেন। সোমবার (২৩ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশে উপসচিব তমিউ উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের পেশাদার কর্মকর্তা মো. রইছউল আলম মন্ডল বাংলাদেশ সরকারের ভারপ্রাপ্ত সচিব হিসেবে ৩১ জানুয়ারি ২০১৮ তারিখে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে যোগদান করেন। এর পূর্বে তিনি ২০১৪ সাল থেকে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের আওতাধীন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
মহাপরিচালক হিসেবে তিনি পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়ন এবং পরবেশ বিষয়ে বিদ্যমান আইন, বিধি, আন্তর্জাতিক কনভেনশন ও প্রটোকল বাস্তবায়নে উলে­খযোগ্য ভূমিকা পালন করেন।

তিনি বাংলাদেশ সরকারের পক্ষে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সদস্য ও দলনেতা হিসেবে পরিবেশ উন্নয়ন, বৈশ্বিক উঞ্চায়ন ও জলবায়ু পরিবর্তন, অভিঘাত মোকাবেলার সক্ষমতা বৃদ্ধি, অভিযোজন ও উপযোজন, প্রযুক্তি হস্তান্তর, উদ্ভাবন ও টেকসই উন্নয়ন সংক্রান্ত নানা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক আলোচনায় অংশগ্রহণ করেন।

তাঁর নেতৃত্ব ও তত্ত্বাবধানে ফলে পরিবেশগত সংকটাপন্ন এলাকা বিশেষত: হাওর ও সমুদ্র উপক‚লবর্তী এলাকায় জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট অভিঘাত অভিযোজনে কমিউনিটিভিত্তিক পরিবেশ সংরক্ষণ প্রকল্প বাস্তবায়িত হয়। যার ফলশ্রুতিতে সুবিধাভোগী জনগণের মাধ্যমে পরিবেশসম্মত উপায়ে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনা পদ্ধতি তুলনাম‚লকভাবে জনপ্রিয় হয়ে ওঠে।

রইছউল আলম মন্ডল ১৯৬১ সালের ১ জানুয়ারি লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত গ্রামীণ পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে অনার্স ও মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন। বিবাহিত জীবনে তিনি ৩ ছেলের বাবা।

This post has already been read 4993 times!

Fixing WordPress Problems developed by BN WEB DESIGN